জাতিসংঘে কাশ্মীর প্রসঙ্গ তুললেন এর্দোয়ান, ভারতের তীব্র প্রতি’বাদ

জাতিসংঘে কাশ্মীর প্রসঙ্গ তুললেন তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ান। তীব্র প্রতি’বাদ ভারতের। খবর ডয়চে ভেলে’র। তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এর্দোয়ানের মুখে আবার কাশ্মীর। জাতিসংঘের সাধারণ সভায় রেকর্ড করা ভাষণে তিনি বলেছেন, ”দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে গেলে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। কাশ্মীর এখনো জ্বল’ন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মীরেরলোকেদের প্রত্যাশা মেনে এই সমস্যার সমাধান করা দরকার।”

এর্দোয়ান জাতিসংঘে কাশ্মীর প্রসঙ্গ তোলার পরেই তীব্র প্রতি’বাদ জানিয়েছে ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূ’র্তি বলেছেন, অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো শিখতে হবে তুরস্ককে। তাদের নীতিতেও তার প্রতিফলন দরকার। তিরুমূর্তি টুইট করে বলেছেন, ”ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য আমাদের চোখে পড়েছে।

এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। ভারত তা কখনোই বরদা’স্ত করবে না।” গত এক বছর ধরে পাকিস্তানের বন্ধু দেশ তুরস্ক নানা আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর প্রসঙ্গ তুলছে বা তোলার চেষ্টা করছে। সপ্তাহ খানেক আগেই তুরস্ক, পাকিস্তান এবং ওআইসি-র নি’ন্দা করেছিল ভারত। কারণ, তারা মানবা’ধিকার কাউন্সিলে কাশ্মীর প্রসঙ্গ তুলেছিল।

এ বারও নয়াদিল্লি তুরস্ককে জানিয়ে দিয়েছে যে, তারা যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য না করে। তারা যেন আগে ভারতের গণতান্ত্রিক রীতিনীতি সম্পর্কে ভালো করে জানে।