ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর চিনা হা’মলার সম্ভাবনা!

২০১৭ সালে ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর হা’মলা চালানো হয়েছিল চিনের তরফে। কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেই আক্র’মণ চালানো হয়েছিল। মার্কিন ভিত্তিক চিনা মহাকাশ বিষয়ক পড়াশোনার সংস্থা তাদের নতুন রিপোর্টে এই আ’ক্র’মণের বিষয়ে খোলসা করেছে। তাদের আরও দাবি, ২০০৭ সালের পর থেকে এটা চিনের দ্বারা পরিচালিত সব থেকে বড় সাই’বার আ’ক্র’মণ।

সাই’বার হা’মলা নিয়ে ইসরোর দাবি

এদিকে ইসরো বারবারই মেনে এসেছে যে তাদের সংস্থা এবং ব্যবস্থাপনার উপর সাই’বার আ’ক্র’মণের হু’মকি ঘুরঘুর করছে। তবে তাদের দাবি, কখনই তাদের সিস্টেম হ্যাক করতে পারেনি কেউ। তবে নয়া এই মার্কিন রিপোর্টে সেই দাবি ধোপে টিকছে না। নয়া রিপোর্টে বলা হয়েছে, ২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত চিন বহু সাই’বার আ’ক্র’মণ চালিয়েছে। তবে ভারতের উপর ২০১৭ সালে চালানো সেই আ’ক্র’মণ ছিল সব থেকে বড়।

জেট প্রপালশান ল্যাবেরটরির উপর চিনা নিয়ন্ত্রণ

এর আগে ২০১২ সালে জেট প্রপালশান ল্যাবেরটরির উপর আ’ক্র’মণ চালিয়েছিল চিনা নেটওয়ার্ক। এই আ’ক্রম’ণের মাধ্যমে জেট প্রপালশান ল্যাবেরটরির পূর্ণ নিয়ন্ত্রণ চলে এসেছিল চিনের হাতে। বহু সূত্রের সঙ্গে কথা বলে এবং তাদের থেকে তথ্য প্রমাণ একত্রিত করে এই বিষয়ে জানতে পেরেছে চিনা মহাকাশ বিষয়ক সংস্থাটি। সেই সব সূত্রকে উদ্ধৃত করেই এই রিপোর্ট তৈরি করেছে।

ভারতের হাতে এসেছে অ্যা’ন্টি স্যাটে’লাইট মিসাইল টেকনলজি

এদিকে ২০১৯ সালের ২৭ মার্চ ভারতের হাতে এসেছে অ্যা’ন্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি। মার্কিন রিপোর্ট অনুযায়ী ভারতের উপর চিনের চালানো হা’মলা’টি সংগঠিত হয়েছিল এর দুই বছর আগে। তবে বর্তমানে অ্যা’ন্টি স্যাটে’লাইট মিসাইল টেকনলজির ব্যবহারে ভারত যে কোনও সময় শত্রুপক্ষের স্যাটেলাইট ধ্বং’স করতে স’ক্ষম। তবে চিনের কাছেও মহাকাশ যু’দ্ধের বেশ কিছু অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে বলে উল্লেখিত রয়েছে রিপোর্টে।

চিনের হা’মলার সম্ভাবনা

বর্তমানে চিনের থেকে বিভিন্ন ভাবে সাই’বার অ্যাটা’ক করা হতে পারে ভারতের উপর। এই সব হাম’লার সম্ভাবনায় ভারতের সমস্ত স্যাটেলাইট হুম’কির মুখে দাঁড়িয়ে। ভারতের মতো চিনের কাছেও রয়েছে অ্যা’ন্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি। সেই প্রযুক্তি ব্যবহারেই চিন ভারতকে কাবু করতে পারে।

যেভাবে হাম’লা চালাতে পারে চিন

তাছাড়া গ্রাউন্ড স্টেশন, কমিউনিকেশন স্যাটেলাইট, পৃথিবী পর্যবেক্ষণ কেন্দ্র, ইলেকট্রনিক ইন্টেলিজেন্স স্যাটোইট : ভারতের এই সব ক্ষেত্রই এখন চিনা হা’মলার হু’মকির সামনে দাঁড়িয়ে। সেই ক্ষেত্রে স্পেস বেস জ্যামার, গ্রাউন্ড এবং এয়ার জ্যামার, গ্রাউন্ড লেজার, কো-অর্বিটাল স্যাটেলাইট অ্যা’টাকের মাধ্যমে এই হাম’লা চালাতে পারে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া।