যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আ’ত্মসমর্পণ করতে বাধ্য হবে : হাসান রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দা’বির কাছে নতিস্বী’কার করতে বাধ্য হবে। মঙ্গলবার রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভি’ডিও লিংকের মাধ্যমে দেয়া ভাষণে এ মন্তব্য করে হাসান রুহানি বলেন, মার্কিন নির্বা’চন ও অভ্যন্তরীণ রাজ’নীতিতে ব্যবহার করার মতো কোনো বিষয় আমরা নই।

দেশটির নির্বা’চনের মাধ্যমে যে সরকারই ক্ষমতায় আসুক তারা ইরানি জনগণের দাবির সামনে আত্মসমর্পণ করতে বাধ্য হবে। ফার্স রুহানি মার্কিন শ্বেতা’ঙ্গ পুলিশের হাতে একজন কৃ’ষ্ণাঙ্গ যুবকের নির্ম’ম হ’ত্যাকা’ণ্ডকে ইরান পরিস্থি’তির সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, একজন প্র’তিবাদী পুরুষের সঙ্গে মার্কিন পুলিশের নৃশং’স আ’চরণের যে চিত্র বিশ্বব্যাপী প্রচারিত হয়েছে তা আমাদের কাছে ছিল চিরচেনা একটি দৃশ্য।

ওই কৃ’ষ্ণাঙ্গ ব্যক্তির গলায় যে পা রাখা হয়েছিল সেটি আমাদের অতি পরিচিত কারণ, এটি সাম্রা’জ্যবাদী শক্তির পা যা প্রতিটি স্বাধীনতাকামী জাতির টুটি চেপে ধরে আছে। হাসান রুহানি বলেন, ইরান বিগত কয়েক দশক ধ’রে তার স্বাধীনচেতা মনোভাব ও সাম্রা’জ্যবাদের তা’বেদারি থেকে মুক্ত থাকার জন্য এ ধরনের মূল্য পরিশো’ধ করেছে।

একই সঙ্গে তেহরান দাম্ভিক শ’ক্তির বিরু’দ্ধে প্রতিরো’ধ গড়ে তুলে নিজের উন্নতির ধারা অব্যাহত রেখেছে।