আইপিএলে সর্বোচ্চ বেতন পাওয়া ৫ কোচ

দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে শনিবার থেকে শুরু হয়েছে ভারতের সব থেকে বড় ক্রিকেট লিগ। দেরিতে হলেও আইপিএল নিয়ে ভক্তদের মধ্যে উন্মাদনার শেষ নেই। তবে সংক্রমণের কথা মাথায় রেখে ফাঁকা স্টেডিয়ামে খেলা হচ্ছে ।ক্রিকেট, বিনোদন আর অর্থের মিশ্রণ এই আইপিএলে বিশ্বের ক্রিকেট তারকারা অংশগ্রহণ করেন। কারণ বিশ্বের অন্যান্য ক্রিকেট লিগের থেকে বেশি অর্থ উপার্জন করা যায় আইপিএলে।

আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি কোটি কোটি টাকা দিয়ে বড় বড় ক্রিকেটারকে কিনে নেয়। কিন্তু কেবল ক্রিকেট তারকা নয়, আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলির কোচদের বেতনও ধরা ছোঁয়ার বাইরে। আইপিএল ২০২০-তে বহু বিখ্যাত ক্রিকেট তারকারা আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির কাছ থেকে কোচিংয়ের অফার পেয়েছেন। ১৩তম এই আইপিএল সিজনের সর্বোচ্চ বেতন প্রাপ্ত কোচ হলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার সাইমন ক্যাটিচ।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দায়িত্বে রয়েছেন তিনি। পাশাপাশি অনিল কুম্বলেও কিংস ইলেভেন পাঞ্জাবের থেকে বেশ মোটা অঙ্কের বেতন পেয়েছেন। এই দুই ফ্রাঞ্চাইজি প্রায় ৪ কোটি টাকা দিয়ে কিনেছে তাদেরকে এই সিজনের জন্য। শ্রীলঙ্কার প্রাক্তণ কিংবদন্তি ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ। তবে বেতনের দিক থেকে আইপিএলের এই সিজনে সবথেকে কম টাকায় কেনা হয়েছে তাকে।

মুম্বই ইন্ডিয়ান্স তাকে নেওয়ার জন্য মাত্র ২.২৫ কোটি টাকা দিয়েছে। রিকি পন্টিং দিল্লি ক্যাপিটালের কোচ হিসাবে এই সিজনে ৩.৪ কোটি টাকা বেতন পাবেন। এছাড়াও ৩.৪ কোটি টাকা পাবেন চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং, কলকাতা নাইট রাইডার্সের কোচ ব্র্যান্ডন ম্যাককালাম, রাজস্থান রয়েলসের কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড।