করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে, সবাই সতর্ক থাকুন : জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, দেশটির কয়েকটি স্থানে ইতিমধ্যে কোভিড-১৯ দ্বিতীয় ধাপে সং’ক্র’মণ শুরু হয়ে গেছে। তবে আমাদের এ পরি’স্থিতি মো’কাবে’লার ক্ষ’মতা রয়েছে। তিনি স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় তার ওয়েস্ট ব্লক অফিস থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন।

জাস্টিন ট্রুডো বলেন, আমাদের চারটি বৃহৎ প্রদেশ ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা, অন্টারিও ও কিউবেকে দ্বিতীয় পর্যায়ের কোভিড-১৯ সং’ক্র’মণের হা’র হঠাৎ করে বেড়ে গেছে। আগস্টের মাঝামাঝি প্রতিদিন গড়ে ৩০০ সং’ক্র’মণ থেকে মঙ্গলবার এক হাজার ২৪৮ জনে দাঁড়িয়েছে।

প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. থেরেসা ট্যামকে এখন সং’ক্র’মণ প্র’তিরো’ধের ব্যবস্থা দ্বিগুণ করতে বলেছে সরকার। অক্টোবরে ও আসন্ন শীত মৌসুমে পরি’স্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, তা নিয়েই চি’ন্তায় আছে দেশটির স্বাস্থ্য বিভাগ। কানাডায় করোনা ভাইরাসে আ’ক্রা’ন্তের সংখ্যা হঠাৎ করে উ’দ্বে’গজনক হা’রে বাড়ছে।

সব কিছু ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকলেও করোনার কারণে প্রশাসনকে আবারও ভাবাচ্ছে। সর্বপ্রথম কানাডায় করোনা ভাইরাসের সং’ক্র’মণ ধরা পড়ে ব্রিটিশ কলম্বিয়ায়। এর পর অন্যান্য প্রদেশে। পুরো কানাডায় শুরু থেকেই নানা ধ’রনের স’ত’র্কমূলক কর্মসূচি হাতে নেয়া হলেও এর বিস্তার এখনও কমেনি। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার ভাষণে সবাইকে সত’র্ক হওয়ার আহ্বান জানান।