এবার বন্ধ হচ্ছে বসুন্ধরা কোভিড হাসপাতাল

রাজধানীর কুড়িলে অবস্থিত বসুন্ধরা কোভিড হাসপাতালকে বন্ধ ঘোষণা করা হয়েছে। জরুরিভিত্তিতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ হাসপাতালকে বন্ধ ঘোষণা করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। একইসঙ্গে বসুন্ধরা গ্রুপের সঙ্গে এ বিষয়ে বসমঝোতা স্মারকও বাতি’ল বলে ঘোষণা করা হয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত ‘জরুরি’ লেখা এক চিঠিতে গতকাল বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এ নির্দেশনার কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, বসুন্ধরা কনভেনশন সেন্টারকে করোনাভাই’রাস মোকাবেলায় কোভিড-১৯ ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হয়েছিল। বর্তমানে হাসপাতালটিতে করোনাভাই’রাস সংক্র’মিত রোগী ভর্তির সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় সরকারকে বিপুল পরিমাণ আর্থিক ক্ষ’তির হাত থেকে রক্ষা করার জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জরুরি ভিত্তিতে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম বন্ধ করতে নির্দেশক্রমে অনুরোধ করা হল।

চিঠিতে উল্লেখিত নির্দেশনাগুলো হলো- বসুন্ধরা কর্তৃপক্ষের সঙ্গে কৃত স্বাক্ষরিত সমঝোতা স্মার’ক বাতিলক’রণ, চি’কিৎসা সেবায় নিয়োজিত সকল চি’কিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীদের ফেরত আনাপূর্বক বদলি বা পদায়নসহ আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২০৩১টি জেনারেল বেড, ৭১টি আইসিইউ বেড হাসপাতাল, ১০টি ভেন্টিলেটর,

যাবতীয় আসবাবপত্র ও আনুষ’ঙ্গিক জিনিসপত্র ফেরত দিতে বলা হয়েছে। এছাড়া হাসপাতালটির বি’দ্যুৎ ও ব’র্জ্য ব্যবস্থাপনা বিল পরি’শোধের জন্যও বলা হয় চিঠিতে।