ওসি মর্জিনা এখন সিলেটে

দেশজুড়ে ব্যাপক আলোচিত কক্সবাজারে মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান পুলিশের গু’লিতে নি’হত হওয়ার পর ওসি প্রদীপ কুমার দাশ এবং বরখাস্ত পুলিশ পরিদর্শক লিয়াকত আলীসহ সাতজনকে গ্রে’ফতারের পাশাপাশি পুলিশের দায়িত্বে রদবদল চলছেই। সর্বশেষ পুলিশের কক্সবাজার রেঞ্জের ৩৪ জন ইন্সপেক্টরকে (পরিদর্শক) একযোগে বদলি করা হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক প্র’জ্ঞাপনে তাদের নতুন কর্মস্থলে বদলি করা হয়। এরমধ্যে কক্সবাজারের উখিয়া থা’নার আলোচিত ওসি মর্জিনা আক্তারকে সিলেট রেঞ্জে বদলি করা হয়েছে। বদলিকৃতদের ২৯ সেপ্টেম্বরের মধ্যে পুরনো কর্মস্থল ছেড়ে দিতে হবে এবং ৩০ সেপ্টেম্বর তাদের একটি ব্রিফিংয়ে উপস্থিত হতে বলা হয়েছে। সেদিন রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে তাদের পোশাক পরে উপস্থিত হতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, নির্বা’চন কমিশন সচিবালয়ের সম্মতিক্রমে পুলিশ সদস্যদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনস্বার্থে উল্লেখিত স্থানে বদলি করা হয়েছে। বর্তমানে কক্সবাজার জেলা পুলিশে কর্মরত আছেন বিভিন্ন পদমর্যাদার প্রায় ১ হাজার ৭০০ সদস্য।

বৃহস্পতিবারের প্রজ্ঞা’পনে উখিয়া থা’নার ওসি মর্জিনা আকতারকে সিলেট রেঞ্জে, মহেশখালী থানার ওসি দিদারুল ফেরদৌসকে বরিশাল রেঞ্জে, চকরিয়া থানার ওসি হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে, রামু থা’নার ওসি আবুল খায়েরকে রাজশাহী রেঞ্জে, পেকুয়া থা’নার ওসি কামরুল আজমকে রংপুর রেঞ্জে, কুতুবদিয়া থানার ওসি এ কে এম শফিকুল ইসলাম চৌধুরীকে খুলনা রেঞ্জে বদলি করা হয়।

এ ছাড়া জেলার টেকনাফ, চকরিয়া, মহেশখালী, উখিয়া, পেকুয়া, কুতুবদিয়া, রামু থানা, চারটি পুলিশ ফাঁড়ি, আদা’লত, জেলা গো’য়েন্দা বিভাগ (ডিবি) এবং ট্রাফিক বিভাগে কর্মরত আরও ২৮ জন পুলিশ পরিদর্শককে একযোগে চট্টগ্রাম রেঞ্জের বাইরে বদলি করা হয়েছে।

উখিয়া থা’নার প্রথম নারী ওসি মর্জিনা আক্তারের বি’রুদ্ধে সাম্প্র’তিক সময়ে বিভিন্ন অভিযো’গ উঠেছে। এক কলেজ ছাত্রী তার বিরু’দ্ধে নারী নি’র্যাতন মা’মলাও করেছেন। এছাড়া ওসি প্রদীপের সাথে মিলে এক ব্যক্তিকে ধরে এনে তার বাসার টাকাপয়সা লুটপা’টের অভি’যোগ উঠেছে মর্জিনার বিরু’দ্ধে।