ব্যাটসম্যানদের পরাস্ত করতে ৫ রকমের বোলিং করি : রশিদ খান

বল হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই ব্যাটসম্যানদের জন্য আত’ঙ্কের নাম রশিদ খান। নিজেকে আরও সমৃদ্ধ করতে নতুন একটি ডেলিভারি নিয়ে কাজ করছেন বলে জানালেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। যা আরও বেশি উইকেট পেতে সহায়তা করবে বলে মনে করছেন তিনি।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় বেশ কা’ঙ্ক্ষিত নাম রশিদ। আইপিএলে তিন আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে নিয়েছেন ৫৫ উইকেট। এবারের আসরেও দলটির হয়ে খেলবেন তিনি। সংবাদমাধ্যমকে রশিদ বললেন নতুন ডেলিভারি নিয়ে কাজ করার কথা। তবে এখনই আইপিএলে এটি ব্যবহার করবেন না তিনি। “আমার নতুন ডেলিভারি নিয়ে কঠোর পরিশ্রম করছি। তবে দীর্ঘ পরিসরের সংস্করণে না খেললে এই ডেলিভারির উন্নতি করতে পারব না।

সংক্ষিপ্ত সংস্করণে এই বল করা কঠিন, তাই নেটে এটি নিখুঁত করার চেষ্টা করছি। আমাকে স্রেফ স্মার্ট এবং আরও ধারাবাহিক হতে হবে। এটি এমন কিছু, যা আমাকে উইকেট পেতে সহায়তা করবে।” টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার জানালেন, পাঁচ রকম বৈচিত্র্য আছে তার বোলিংয়ে। যেগুলি তিনি ব্যবহার করেন ব্যাটসম্যানদের পরাস্ত করতে।

“আমার চার-পাঁচটি গ্রিপ রয়েছে। উইকেটের ধরন বুঝে বোলিং করি আমি। এই পাঁচটি গ্রিপ আমাকে আলাদা আলাদা বোলিং করতে সাহায্য করে, কারণ একেক গ্রিপে বল একেকভাবে পিচ করে।”