নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলকে সবুজ সংকেত

করোনাভাই’রাসের প্র’কোপ কাটিয়ে মাঠে ফিরতে শুরু করেছে ক্রিকেট। আগামী বছরের শুরুতে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তানকে নিউজিল্যান্ড সফরের ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে দেশটির সরকার। একই সঙ্গে সফরের আগে ও পরে ক’ঠোর কোয়ারেন্টাইন নিয়মের কারণে আপাতত কিউইদের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হয়েছে।

জানা গেছে, বর্তমান ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুসারে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করার কথা বাংলাদেশের। অবশ্য তার আগেই দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে দেশটিতে ভ্রমণ করবে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। তবে কোয়ারেন্টাইন শর্ত শিথিল না করায়, স্থগিত করা হলো কিউদের অস্ট্রেলিয়া সফর।

করো’নার কারণে চলতি বছরের মার্চে স্থগিত সিরিজটি, আগামী বছরের জানুয়ারিতে করার পরিকল্পনা করেছিলো দুই দেশের ক্রিকেট বোর্ড। কিন্তু যে কোন বিদেশির ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় ১৪ দিনের রু’দ্ধদ্বার কোয়ারন্টাইন বাধ্যতামূলক। অজিদের এমন কঠিন শর্তে সিরিজ খেলতে নিজেদের অপারগতা প্রকাশ করেছে ব্ল্যাকক্যাপরা।

এদিকে, বাংলাদেশ বাদেও পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ব্যাপারে আলোচনা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তিনটি বোর্ড থেকেই ইতিবাচক প্রত্যুত্তর পেয়েছে তারা। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে।