পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী মোস্তফা আদিব

নতুন মন্ত্রিসভা গঠনে নিজের সিদ্ধান্ত বাধাগ্রস্ত হওয়ায় পদত্যা’গ করলেন লেবাননের প্রধানমন্ত্রী মোস্তফা আদিব। শনিবার এক টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে আদিব বলেন, প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে বৈঠকের পর তিনি “সরকার গঠনের কাজ” থেকে সরে যাচ্ছেন। ৪ আগস্ট বৈরুত বি’স্ফো’রণে হাসান দিয়াবের নেতৃত্বাধীন সর্বশেষ সরকার পদত্যা’গ করার পরে জার্মানির সাবেক রাষ্ট্রদূত আদিবকে মন্ত্রিপরিষদ গঠনের জন্য বেছে নেওয়া হয়েছিল।

৩১ আগস্ট দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভো’টাভুটিতে সংখ্যাগরিষ্ঠ আই’নপ্রণেতাদের সমর্থন পান তিনি। ইরান-সমর্থিত গো’ষ্ঠী হি’জবুল্লাহ এবং সৌদি আরবের সমর্থন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির দলসহ ছোট ছোট দলের বেশ কয়েকটি জোটই তাকে সমর্থন দেন। লেবাননের ক্যাবিনেটে মন্ত্রিত্ব নিয়ে শিয়া মতাবলম্বী দুই দল আমাল মুভমেন্ট ও ইরান-সমর্থিত হিজ’বুল্লাহর সঙ্গে মতের মিল না হওয়ায় সৃষ্টি হয়েছে সরকার গঠনে জটিলতা।

২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন মোস্তাফা আদিব। তিনি অন্তত ২০ বছর লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতির উপদেষ্টা ছিলেন। অর্থনৈ’তিক এবং রাজনৈ’তিকভাবে ভ’ঙ্গুর লেবাননে এখন কে হবেন প্রধানমন্ত্রী সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

উল্লেখ্য, বৈরুত বি’স্ফো’রণে প্রায় ২০০ মানুষ নিহ’ত এবং কয়েক হাজার মানুষ গৃহহীন হয়েছেন।