চীনের অ’স্ত্র ড্রোনের মাধ্যমে কাশ্মীরে ছড়িয়ে দিচ্ছে পাকিস্তান!

লাদাখ সীমান্তে সং’ঘা’তের মধ্যেই চীনের বি’রু’দ্ধে নতুন ষ’ড়য’ন্ত্রের ত’থ্য সামনে আনলো ভারতের গো’য়ে’ন্দা বা’হি’নী। চীনের ই’শা’রাতেই জম্মু ও কাশ্মীরে পাকিস্তান অ’স্ত্র ঢো’কাচ্ছে এমন অ’ভিযো’গ তাদের। আর পাকিস্তানকে সেই অ’স্ত্র স’রব’রা’হ করছে স্বয়ং চীন।

গোয়ে’ন্দা প্রতিবে’দনে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের গোয়ে’ন্দা বা’হি’নী আইএসআইকে চীন নির্দে’শ দিয়েছে, গোটা উপত্যকায় অ’স্ত্রে স’য়লা’ব করে দিতে। প্রমাণ স্ব’রূ’প বলা হয়েছে, গত আড়াই মাসে জম্মু ও কাশ্মীর থেকে যত অ’স্ত্র উ’দ্ধা’র করেছেন ভারতীয় নিরা’পত্তা বা’হি’নী তার অধিকাংশের গায়েই চীনের চি’হ্ন রয়েছে।

তবে পাকিস্তানি জ’ঙ্গিদের অ’নুপ্র’বেশ রু’খতে দু’র্ভে’দ্য দুর্গ তৈরি করেছে ভারতীয় নিরা’পত্তাবা’হি’নী। নিয়’ন্ত্রণ রেখায় যে অঞ্চলগুলো অ’নুপ্রবে’শপ্র’বণ সেখানে ইতোমধ্যেই নিরা’পত্তা বে’ষ্টনি আরও ক’ঠো’র করেছে বিএসএফ। গোয়ে’ন্দা রিপো’র্টে বলা হয়েছে, ড্রো’নের মাধ্যমে পাকিস্তান থেকে অ’স্ত্র ঢো’কানো হচ্ছে কাশ্মীরে।

সরকারি সূ’ত্রে আরও জানা যাচ্ছে, গোয়ে’ন্দারা স’ত’র্ক করে দিয়ে বলেছেন, শীত বাড়লেই নিয়’ন্ত্রণ রেখা পার করে লোক ঢো’কানো শুরু করতে পারে পাকিস্তান। তার কারণ, ওই সময় ঝো’পঝা’ড় বড় হয়। তাছাড়া তুষারপাতের সময়কেও অ’নুপ্রবে’শের জন্য ব্যবহার করতে পারে পাকিস্তান। তাই এখন থেকেই স’ত’র্ক করে দেওয়া হয়েছে নিরা’পত্তাবা’হি’নীকে।

গোয়ে’ন্দারা জানতে পেরেছেন, চীন-পাকিস্তান অর্থনৈ’তিক ক’রিডো’রের মাধ্যমে ড্রো’ন কিনেছে পাকিস্তান। অ’স্ত্র পাঠানোর জন্য সেগুলোকে ব্যবহার করছে। তবে কাশ্মীরের স্থানীয়রাও যে এ বিষয়ে যু’ক্ত হচ্ছে তাও বলা হয়েছে গোয়ে’ন্দা রিপো’র্টে, যা নিয়ে উ’দ্বে’গ রয়েছে নিরা’পত্তাবা’হি’নীর মধ্যেও। গত ১০ সেপ্টেম্বর নি’য়’ন্ত্রণ রেখার পরি’স্থিতি খ’তিয়ে দেখতে কাশ্মীর গিয়েছিলেন সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

বিএসএফ ও সেনাবা’হি’নীকে প্রয়োজনীয় নি’র্দে’শ দিয়ে এসেছিলেন তিনি। তার মধ্যেই গো’য়ে’ন্দা রিপো’র্টে উঠে এলো চা’ঞ্চ’ল্যকর ত’থ্য। দিন কয়েক আগেই জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলা থেকে তিন জ’ঙ্গিকে গ্রে’ফ’তার করে গো’লাবা’রু’দসহ বেশ কিছু অ’স্ত্র উ’দ্ধা’র করা হয়। আ’টককৃ’ত তিনজন দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার বাসিন্দা।

তারা রাজৌরিতে অ’স্ত্র আনতে গিয়েছিল। অ’স্ত্রগুলো ড্রো’নের মাধ্যমে পাকিস্তান থেকে সরবরাহ করা হচ্ছিল বলে জানা যায়। সূত্র: দ্য ওয়াল।