সারা বিশ্বকে ভ্যাকসিন দিয়ে সাহায্য করবে ভারত : মোদি

করোনা মহা’মারির বি’রুদ্ধে লড়াইয়ে ভারত গোটা বিশ্বকে ভ্যাকসিন দিয়ে সাহায্য করবে বলে জাতিসংঘের অধিবেশনে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার জাতিসংঘের ৭৫তম সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে এই প্রতিশ্রুতি দিলেন মোদি। আগে থেকে রেকর্ড করা সেই বক্তব্যে ভারতের ভ্যাকসিন তৈরির বিষয়ে কথা বলেন মোদী।

বিশ্বকে আশ্বস্ত করে মোদি বলেন, ‘ভ্যাকসিন তৈরিতে অনেকটাই এগিয়েছে ভারত। গোটা বিশ্বে সেই ভ্যাকসিন সরবরাহ করার ক্ষমতাও আছে ভারতের।’ এর পাশাপাশি করোনা রুখতে জাতিসংঘ কী পদক্ষেপ নিয়েছে সে প্রশ্ন তুলে সংস্থাটিকে মহামা’রির বিরু’দ্ধে লড়াইয়ে আরো বেশি করে কাজ করার আহ্বান জানান তিনি।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘‌সময়ের সঙ্গে বদলাচ্ছে চ্যালেঞ্জ। তাই আমাদেরও বদলাতে হবে। জাতিসংঘের আত্মসমীক্ষার সময় এসেছে। গোটা বিশ্ব গত সাত–আটমাস ধরে করোনার বিরু’দ্ধে লড়ছে। তখন কী পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ?’।

এরপরই নিজের বক্তব্যে মোদি জানান, ‘‌করোনার এই কঠিন সময়েও ভারত ১৫০টি দেশকে ওষুধ সরবরাহ করেছে। ভারতের ভ্যাকসিন এখন তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। দেশ এবং প্রতিবেশী দেশগুলোতে এই ট্রায়ালের কাজ সম্পন্ন হবে। ভ্যাকসিন তৈরি হয়ে গেলে গোটা বিশ্বকে তা দিতেও অসুবিধা হবে না ভারতের। এজন্য কোল্ড স্টোরেজ-সহ অন্যান্য ব্যবস্থাপনা তৈরি রাখা হচ্ছে। ভারতের ভ্যাকসিনই হবে করোনায় ত্রাতা।’

সূত্র : এনডিটিভি।