এবার ভ’য়াবহ যু’দ্ধ ছড়িয়ে পড়েছে আর্মেনিয়া-আজারবাইজানে

বিত’র্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে ব্যাপক যু’দ্ধ ছড়িয়ে পড়েছে। ভয়া’বহ এ সংঘা’তের জন্য একে অপরকে দায়ী করছে দুপক্ষ। সংঘা’তের কারণে হতাহ’তের ঘটনা ঘটেছে বলেও খবর জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। আর্মেনিয়া অভি’যোগ করেছে, প্রতিবেশী আজারবাইজান নাগরনো-কারাবাখ অঞ্চলে স্থানীয় বাসিন্দাদের ওপর হা’মলা চালিয়েছে।

আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃতি। প্রধান শহর স্টেপেনকোর্টসহ নাগরনো কারাবাখ নিয়ন্ত্রণ করছে আর্মেনিয়ার সেনাবাহিনী। আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রোববার স্থানীয় সময় ভোর ৪টা ১০ মিনিটের দিকে হা’মলা চালায় আজারবাইজান। জবাবে আর্মেনিয়ার বাহিনী প্রতিপক্ষের দুটি হেলিকপ্টার এবং তিনটি ড্রোন ভূ’পাতিত করেছে।

তবে আজারবাইজানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, আর্মেনিয়ার আক্র’মণ প্র’তিহত করে সাধারণ মানুষের নিরাপ’ত্তা নিশ্চিতের লক্ষ্যে তারা পাল্টা আ’ক্রমণ চালিয়েছে। এ সময় তারা ট্যাং’ক, আর্টি’লারি মিসা’ইল, যু’দ্ধবিমান এবং ড্রো’ন ব্যবহার করেছে। মন্ত্রণালয় জানিয়েছে, আজারবাইজানের হেলিকপ্টার ভূপা’তিত করা হলেও ক্রুরা জী’বিত আছে।আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র হিকমেত হাজিয়েভ এক বিবৃতিতে বলেন, হতাহ’তদের মধ্যে সাধারণ মানুষের এবং সামরিক বাহিনীর সদস্যরাও রয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ওই অঞ্চলের সাধারণ মানুষ হতা’হত হয়েছে। সেখানে সামরিক আ’ইন জারি ছিল। পরে পুরো এলাকা সাম’রিকীকরণ করা হয়েছে। আলাদা বিবৃতিতে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, নাগরনো-কারাবাখ অঞ্চলে আর্মিনিয়ার এক নারী এবং এক শিশু নিহ’ত হয়েছে।-সময় নিউজ।