বিয়ে করলে পাবেন ৪ লাখ ৮২ হাজার টাকা!

বিয়ে করার সময় মেয়েকে কাবিন নামায় অনেক টাকা দিতে হয়, সাথে তো বিয়ের খরচ আছেই। বিয়ে করে পুরষ্কার কেউ পেয়েছে এমন ঘটনা খুবই কম। কিন্তু এবার এদেশে বিয়ে করলেই নবদ’ম্পতি সরকারের কাছ থেকে আর্থিক পুরস্কার পাবেন। সেখানে আবার পুরস্কারের মূল্যও কম নয়, বাংলাদেশি মুদ্রায় হিসাব করলে আসে ৪ লাখ ৮২ হাজার টাকা।

হ্যাঁ, আপনি এতক্ষণ ঠিক দেখেছেন। বিয়ে করলে এতোগুলো টাকা আপনি উপহার পাবেন। তবে সেটি এদেশে নয়, নবদ’ম্পতিকে বিয়ের জন্য এমন উপহার এবার থেকে দেবে জাপান সরকার। সম্প্রতি জাপানের একটি স্থানীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। কিন্তু কেন দিবে এতোগুলো টাকা?

আসলে, জাপানের অনেক সাধারণ মানুষে আজীবন অবি’বাহিত থাকেন। কেউ একা থাকেন, কেউ বা থাকেন সঙ্গীর সঙ্গে লিভ ইন রিলেশনশিপে থাকেন। এই কারণে অনেকেই সন্তান ধারণ করতে চান না। ফলে আশ’ঙ্কানজক হারে কমে গেছে দেশটির জন্মহার। আর সেটা বাড়ানোর দিকেই এবার নজর দিয়েছে সেদেশের সরকার।

আর এ কারণেই তারা চালু করেছে ‘Newlyweds and New Life Support Project’ নামে একটি প্রকল্পের। এই প্রকল্পের আওতায় দম্প’তিদের এই আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে এর জন্য কিছু শর্ত মানতে হবে।

জানা গেছে, আর্থিক সাহায্য পেতে হলে নবদ’ম্পতি দু’জনেরই বয়স হতে হবে ৪০ বছরের কম। সেক্ষেত্রেই তারা জাপানি মুদ্রায় ৬ লাখ ইয়েন (৪ লাখ ৮২ হাজার টাকা) পুরস্কার হিসেবে পাবেন। শুধু তাই নয়, দু’জনের মিলিত আয় হতে হবে ৫.৪ মিলিয়ন ইয়েন। এছাড়া এর আরও একটি ধাপ রয়েছে। নবদ’ম্পতির দু’জনেরই বয়স ৩৫ বছর হলে এবং মিলিত আয় ৪.৮ মিলিয়ন ইয়েন হলে, তারা পুরস্কার পাবে ৩ লাখ ইয়েন।

প্রসঙ্গত, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, জাপানে অবিবাহিত পুরুষদের ২৯.১ শতাংশের বয়স ২৫ থেকে ৩৪ বছর। এছাড়া ওই বয়সের মধ্যে অবিবা’হিত মেয়েদের সংখ্যা ১৭.৮ শতাংশ।-সময় নিউজ।