আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হু’মকি

আজারবাইজানকে আক্র’মণের মাধ্যমে আর্মেনিয়া প্রমাণ করেছে যে তারা এই অঞ্চলের সবচেয়ে বড় হু’মকি। আর্মেনিয়া এ অঞ্চলে স্থিতিশীলতার জন্য বাধা হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এরদোগান বলেন, তুরস্ক অতীতের মতো এখনো যে কোন বিপদে আজারবাইজানের ভাইদের সাথে রয়েছে।

দক্ষিণ ককেশাশের নাগার্নো-কারাবাখ অঞ্চলে রোববার সকালে আবারো যু’দ্ধে জড়ায় আর্মেনিয়া ও আজারবাইজান। ইয়ারেভান কতৃপক্ষের দাবি, প্রথমে আজবাইজান বাহিনী নাগার্নো-কারাবাখ অঞ্চলে বো’মা ব’র্ষণ শুরু করে। অন্যদিকে বাকু কতৃপক্ষের অভি’যোগ, আর্মেনিয়ান বাহিনী আজারবাইজানের সেনা ও বেসামরিক স্থাপনা লক্ষ করে গু’লি চালায়।

এরদোয়ান বলেছেন, আন্তর্জাতিক স’ম্প্রদায় দ্বিমুখী নীতির কারণে হা’মলার প্রতিক্রিয়া জানাতে ব্য’র্থ হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, এই সমস্যার সমাধানের দায়িত্ব নেয়া মিনস্ক গ্রুপ দু’র্ভাগ্যবসত সমাধানের পথ থেকে বেশ দূরে অবস্থান করছে। প্রায় ৩০ বছর ধরে এ অঞ্চলিক সমস্যাটির সমাধান না করে ঝুলিয়ে রেখেছে।

ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত মিনস্ক গ্রুপ ১৯৯২ সাল থেকে এর কোন সমাধান দিতে পারেনি। এরদোগান আর্মেনিয়ার অবৈ’ধ দখলদারিত্ব ও বর্ব’রতার বিরু’দ্ধে “সমস্ত বিশ্বকে” আজারবাইজানের পাশে দাঁড়ানোর আহবান জানান। –ডেইলি সাবাহ