সুখবর! মানবদে’হে করোনা ভ্যাকসিন ট্রায়ালের আবেদন প্রক্রিয়া শুরু করছে গ্লোব বায়োটেক

প্রতিষ্ঠানটির রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ বলেন, ইতোমধ্যে হিউ’ম্যান ট্রায়ালের প্রটোকল সম্পন্ন করা হয়েছে। পাবলিকেশনের কাজ চলছে। আগামি সপ্তাহে সংবাদ সম্মেলনে প্রাণী দে’হে ভ্যাকসিনের সফলতা তুলে ধরে মান’বদেহে ট্রায়ালের অনুমোদন চাওয়া হবে। তিনি বলেন, অ্যানিম্যাল ট্রায়ালের দ্বিতীয় ও শেষ ধাপে আমরা যে ডাটা পেয়েছি তা প্রত্যাশার চেয়ে অনেক ভালো।

সংশ্লিষ্টরা জানান, বিষয়টি নিয়ে থার্ড পার্টি কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশনের (সিআরও) সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সিআরও’র মাধ্যমে মানবদে’হে ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন চেয়ে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) বরাবর আবেদন করা হবে। আবেদনটির অনুমোদন সহজতর করতে সিআরও’র সঙ্গে পাবলিকেশনটি শেয়ার করা হবে।

বিএমআরসি পরিচালক মাহমুদ জাহান বলেন, আবেদন জমা না হওয়া এবং তাদের কাগজপত্র না দেখা পর্যন্ত এ বিষয়ে কিছু বলতে পারবো না। বানরের দে’হে ভ্যাকসিন ট্রায়ালের বাধ্যবাধকতা নিয়ে জানতে চাইলে বলেন, সরকারি সংস্থায় দায়িত্ব পালন করায় কোন বিষয়ে ম’ন্তব্য করতে পারছি না।

গ্লোব বায়োটেকের সিওও এবং গবেষক দলের প্রধান ড. কাকন নাগ জানিয়েছিলেন, জ’টিলতা না থাকলে এবং দ্রু’ত আবেদনে সাড়া পেলে আশা করা যায় চলতি বছরের ডিসেম্বর বা জানুয়ারিতেই ভ্যাকসিনটি বাজারে আনা সম্ভব হবে।