অক্সফোর্ডের আশ’ঙ্কা ভুল প্রমাণিত হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাই’রাস আ’ক্রান্ত হয়ে বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃ’তু্যর আশ’ঙ্কা প্রকাশ করেছিল অক্সফোর্ড। কিন্তু তাদের সেই আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত ‘শতাব্দীর মহা’মারি করোনা, বাস্তবতা ও আমরা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে চি’কিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য মন্ত্রণালয়ের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় করোনা আ’ক্রান্ত ও মৃ’তের সংখ্যা কম হয়েছে। এ সময় করোনা আ’ক্রান্ত রোগীদের চি’কিৎসাসেবায় নিয়োজিত চি’কিৎসকদের সেবাদানকে শ্রেষ্ঠ ইবাদতের অংশ বলেও মন্তব্য করেন। পাশাপাশি চি’কিৎসকসহ সংশ্লিষ্ট সবাইকে ঐক্যবদ্ধভাবে রোগীদের সেবা চালিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন।

তিনি বলেন, করোনা মোকাবিলায় ঝিমিয়ে পড়লে চলবে না। সামনে আরও কাজ করতে হবে। শীতকালে করোনাভাই’রাস সং’ক্রমণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এ সময় বিভিন্ন আ’চার-অনুষ্ঠান যেমন বিয়ে-শাদি, পিকনিক, খেলাধুলা ও ধ’র্মীয় অনুষ্ঠান বেশি হওয়ায় জনস’মাগম হয়। এ কারণে আসন্ন শীত মৌসুমে এসব আ’চার-অনুষ্ঠান নিয়’ন্ত্রণ ও সীমিত আকারে করতে হবে। করোনার সংক্র’মণ রোধে জনগণকে মা’স্ক পরিধান, পরিবহণ ব্যবহারে সর্তকতা,

সাবান বা স্যানি’টাইজার দিয়ে হাত ধোয়ার মতো স্বা’স্থ্যবিধি মেনে চলা এবং করোনাভাই’রাস শনা’ক্তে টেস্টের সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে বলেও জানান। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সময়মতো ক’রোনার ভ্যাকসিন পাওয়া যাবে। বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।