ক্রিকেটে ম্যাচ সেরার পুরস্কার আড়াই কেজি ওজনের মাছ!‌

ম্যাচ সেরার পুরস্কারে দেওয়া হলো আড়াই কেজি ওজনের একটি মাছ। ক্রিকেট মাঠে এমন পুরস্কার দেখা যায় না সাধারণত। তাও আবার কোনও নামী একটা টুর্নামেন্টে। এমন ব্যতিক্রমী এক ঘটনা ঘটেছে কাশ্মীরে কুপওয়ারার তেকিপোরা অঞ্চলে একটি নামী স্থানীয় টুর্নামেন্টে। এই ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাসির ফোয়ারা শুরু হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে কেউ একজন টুইট করে এই ছবি আপলোড করেছিল, সেটি মুহূর্তে ছড়িয়ে গেছে। তারপরেই নেটিজেনরা নানা মন্তব্য করে চলেছেন। জানা গেছে, স্থানীয় ওই লিগে ক্রিকেটারদের আর্থিক অবস্থা ভাল নয়। এই সময়ে লকডাউন পরবর্তী সময়ে অনেকেই নানা পেশায় যুক্ত ছিলেন। অনেকেই সেই পেশা থেকে ছিন্ন হয়ে গেছেন। তাই সবাই চাঁদা তুলে একটা টুর্নামেন্ট করেছিল। তাতেই ম্যাচ সেরার পুরস্কার দেওয়া হয়েছে আড়াই কেজি ওজনের একটা মাছ।

আন্ডার হাইট ফুটবল টুর্নামেন্টে বহু পাড়াতেই দেখা যায় ম্যাচ সেরার পুরস্কার হিসেবে দেওয়া হয় সাইকেল, বাইক কিংবা নানারকম ব্যবহারজাত দ্রব্য। কিন্তু তার বদলে মাছ দেওয়ার বিষয়টি একেবারেই অন্যরকম। ক্রিকেটে এর আগে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হিসেবে ভারতীয় পেসার জাসপ্রীত বুমরা পেয়েছিলেন মিনি ট্রাক। সেটি ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সেরা হয়ে। সেই ট্রাকের স্টিয়ারিং ছিল ধোনির হাতে, তিনি সারা মাঠ দলের ক্রিকেটারদের নিয়ে ঘোরেন।

কিন্তু পুরস্কারের সেরা হিসেবে মাছের কথাটাই বার বার উঠে আসছে। যদিও দেখা গেছে কাশ্মীরে যে মাঠে খেলা হয়েছে এই ম্যাচটি, সেই মাঠের পিচ খেলার পক্ষে উপযুক্ত ছিল না। আউটফিল্ডের অবস্থাও ছিল বাজে। অনেকেই মনে করছেন যে মাঠের প্রতি বিষো’দগারের নতুন পন্থা হিসেবে খেলা শেষে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারের ধরণটা এমন বেছে নেওয়া হয়েছে।