বিষয় ও সময় কমিয়ে এইচএসসি পরীক্ষার প্রস্তাব

এইচএসসিতে সব বিষয়ের পরীক্ষা দিতে প্রায় দেড় থেকে দুই মাস সময় লাগে। বিদ্যমান করোনা সংক্রম’ণের মধ্যে এত সময় নিয়ে পরীক্ষা না নিয়ে দিন ও বিষয় কমিয়ে এনে পরীক্ষা গ্রহণের প্রস্তাব করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। কমিটির সূত্রে জানা গেছে, করোনা সংক্রম’ণের কারণে গত ১ এপ্রিল অনুষ্ঠেয় এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত রয়েছে।

এই পরীক্ষা গ্রহণের বিকল্প ভাবনা জানার জন্য মন্ত্রণালয় শিক্ষা বোর্ডগুলোর কাছে আহ্বান জানিয়েছিল। চলতি শিক্ষাবর্ষের বিভিন্ন শ্রেণির পরীক্ষা গ্রহণ নিয়ে সম্প্রতি বৈঠকও করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। দীর্ঘ বৈঠকে বোর্ড চেয়ারম্যানরা মতামত তুলে ধরেন। সর্বসম্মতভাবে কিছু বিষয়ে একমত হয়ে সেই সুপারিশগুলো প্রস্তাব আকারে তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছেন তারা।

জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণের বিষয়ে কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষার আয়োজন করার প্রস্তাব দিয়েছেন বোর্ড চেয়ারম্যানরা।সিলেবাস ও নম্বর কমিয়ে অল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করার কথাও বলা হয়েছে। বিজ্ঞান, বাণিজ্য ও মান’বিক বিভাগের মূল বিষয়গুলোর পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা।

সূত্র: আমাদের সময়।