তুরস্ককে আবার গণহ’ত্যা চালাতে দেয়া হবে না : আর্মেনীয়া

তুরস্ককে আরেকবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরু’দ্ধে গণহ’ত্যা চালানোর অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান। তিনি কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের সীমান্ত সংঘ’র্ষে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বাকুর প্রতি সম’র্থন ঘোষণার পর ইয়েরেভানের পক্ষ থেকে এই হুঁশিয়ারি এল।

আজ মঙ্গলবার আরমেন সারকিসিয়ান বলেন, ন্যাটোর সদস্যদেশ তুরস্ক তার সমস্ত শক্তি নিয়ে আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়েছে। তিনি আজারবাইজানকে আর্মেনিয়ার বিরুদ্ধে ‘সামরিক উস’কানি’ দেয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করে বলেন, তৎকালীন উসমানীয় শাস’কগোষ্ঠী ১০৫ বছর আগে একবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরু’দ্ধে গণহ’ত্যা চালিয়েছিল, কিন্তু এবার তার পুনরাবৃ’ত্তি করতে দেয়া হবে না।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান গতকাল আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়ে বলেছিলেন, প্রয়োজনে বাকুকে যেকোনো ধরনের সামরিক সহযোগিতা করবে আঙ্কারা। প্রথম বিশ্বযু’দ্ধের সময় (১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত) তৎকালীন উসমানীয় সরকার তার নিয়ন্ত্রণে থাকা অঞ্চলের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর ভ’য়াবহ গনহ’ত্যা চালিয়েছিল বলে অভিযো’গ করে আর্মেনিয়া।

দেশটি মনে করে, পূর্বপরিকল্পি’তভাবে আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর জাতিগত শুদ্ধি অভি’যান চালিয়েছিল উসমানীয় সাম্রাজ্য যাতে প্রায় ১৫ লাখ মানুষ নি’হত হয়। তুরস্ক বরাবর এই অভি’যোগ অস্বীকার করে এসেছে।-একুশে টেলিভিশন।