২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে যাবে তামিম-মুশফিকরা

শ্রীলংকা সফর স্থগিত হওয়ার ২৪ ঘণ্টা না যেতেই এলো সুখবর। ঘোষণা করা হল বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরসূচি। ২০২১ সালের মার্চে তিনটি করে ওয়ানডে ও টি ২০ খেলতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। মঙ্গলবার সফরসূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। চূড়ান্ত হওয়া সূচিতে দুই দল শুরুতে খেলবে ওয়ানডে সিরিজ, এরপর টি ২০। এ বছরের নভেম্বর থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত নিউজিল্যান্ড সফর করবে চারটি দল- ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে শেষ হবে কিউই গ্রীষ্মের আন্তর্জাতিক ব্যস্ততা। ওয়ানডে ও টি ২০ সিরিজের ছয়টি ম্যাচ হবে ছয়টি ভিন্ন ভেন্যুতে। ১৩ মার্চ বাংলাদেশ প্রথম ওয়ানডে খেলবে ডুনেডিনে। পরের দুটি ওয়ানডে ১৭ ও ২০ মার্চ ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটনে। টি ২০ সিরিজের প্রথম ম্যাচ ২৩ মার্চ নেপিয়ারে। ২৬ মার্চ দ্বিতীয় টি ২০ অকল্যান্ডে, শেষটি হ্যামিল্টনে ২৮ মার্চ। প্রথম ম্যাচ ডুনেডিনে হলেও বাংলাদেশ দলের সফর শুরু হবে ক্রাইস্টচার্চ দিয়ে। সিরিজ শুরুর আগে দুঃস্বপ্নের এই শহরে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে তামিম ইকবালদের।

২০১৯ সালে সর্বশেষ নিউজিল্যান্ড সফরে এই ক্রাইস্টচার্চেই ভ’য়াবহ এক স’ন্ত্রা’সী হা’মলার সাক্ষী হয়েছিলেন তামিম, মুশফিকরা। শহরের আল নুর মসজিদে জুমার নামাজ পড়তে গিয়ে চোখের সামনে দেখেছিলেন মৃ’ত্যুর মিছিল। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের খেলোয়াড়রা। সফরের শেষ টেস্ট না খেলেই দেশে ফিরে আসে বাংলাদেশ দল। মসজিদে স’ন্ত্রা’সী হাম’লার ঘটনাটি ঘটেছিল ১৫ মার্চ। কাকতালীয়ভাবে এবার সফরের দ্বিতীয় ওয়ানডে খেলতে সেই ১৫ মার্চই ফের ক্রাইস্টচার্চে পা রাখবেন তামিমরা।

গত মার্চে করোনার প্রকোপ শুরুর পর এখন পর্যন্ত চূড়ান্ত হওয়া বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক সিরিজ এটি। কঠিন এই সময়ে সফরসূচি নিশ্চিত করার জন্য নিউজিল্যান্ড ক্রিকেটকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। তিনি বলেন, ‘কোভিড-১৯ এর দরুন থমকে যাওয়া ক্রিকেট থেকে বেরিয়ে আসার জন্য চেষ্টা করছি আমরা। সেই চেষ্টায় এই সফর আমাদের জন্য একটি তাৎপ’র্যপূর্ণ সংযোজন।’

সিইও যোগ করেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ ও নিউজিল্যান্ড স্বাস্থ্যকর প্রতিদ্ব’ন্দ্বিতা গড়ে তুলেছে। দুই দেশের মধ্যে আসন্ন সিরিজ রোমাঞ্চকর ও প্রতিদ্ব’ন্দ্বিতাপূর্ণ হবে।’ নিউজিল্যান্ড সরকার এখনও চূড়ান্ত অনুমোদন না দিলেও কিউই বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট নিশ্চিত করেছেন, বাংলাদেশ দলের সফর যথাসময়েই হবে। এর আগে বাংলাদেশ দলের শ্রীলংকা সফর স্থগিত হয়ে যাওয়ার

পেছনে ছিল ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার বিষয়টি। দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার সময় অনুশীলনের সুযোগ না থাকায় আপাতত শ্রীলংকা সফর স্থগিতে বাধ্য হয় বিসিবি। দ্রুত ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরানোর ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। নিউজিল্যান্ড সফরের প্রস্তুতিতে তাই ঘাটতি থাকবে না।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি ২০ দিয়ে আগামী ২৭ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে নিউজিল্যান্ডে। এই সিরিজে তিনটি টি ২০ ও দুটি টেস্ট খেলবে দুই দল। এরপর ডিসেম্বর-জানুয়ারিতে তিনটি টি ২০ ও দুই ম্যাচে টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। ফেব্রুয়ারি-মার্চে পাঁচ ম্যাচের টি ২০ সিরিজে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এরপর বাংলাদেশের বিপক্ষে সিরিজ।

নিউজিল্যান্ডে বাংলাদেশ:

১৩ মার্চ : প্রথম ওডিআই (ডুনেডিন)

১৭ মার্চ : দ্বিতীয় ওডিআই (ক্রাইস্টচার্চ)

২০ মার্চ : তৃতীয় ওডিআই (ওয়েলিংটন)

২৩ মার্চ : প্রথম টি ২০ (নেপিয়ার)

২৬ মার্চ : দ্বিতীয় টি ২০ (অকল্যান্ড)

২৮ মার্চ : তৃতীয় টি ২০ (হ্যামিল্টন)