ফাতির বয়স ১৮ হওয়ার অপেক্ষায় বার্সা

লিওনেল মেসির ওপর নির্ভরতা কমাতে চেয়েছেন বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কোম্যান। মৌসুমের প্রথম ম্যাচে তাই লেফট উইঙ্গ দিয়ে জর্ডি আলবা, ফিলিপে কুতিনহো এবং আনসু ফাতিকে দিয়ে আক্র’মণ শেনেছেন। ১৭ বছরের তরুণ ফাতিও দুর্দান্ত দুই গোল করেছেন। জিতেছেন এক পেনাল্টি।

কোচ প্রথম ম্যাচ দিয়ে বুঝিয়ে দিয়েছেন আনসু ফাতির মতো তরুণদের গড়ে তোলার প্রজেক্ট হাতে নিয়েছেন তিনি। আ’ত্মবিশ্বাস দেওয়ার দায়িত্ব নিয়েছেন কুতিনহোর মতো বিশ্ব ফুটবলের দামি একজনের। মৌসুমের প্রথম ম্যাচে দুই গোল করে আনসু ফাতি বুঝিয়ে দিয়েছেন তাকে ফুটিয়ে তোলা সম্ভব হলে ভবিষ্যতে মেসির জায়গা পূরণ করতে পারবেন তিনি।

তবে ফাতিকে নিয়ে বার্সার চিন্তা থেকে গেছে অন্য জায়গায়। তার সঙ্গে বার্সার চুক্তি ২০২২ সাল পর্যন্ত। গায়ে সাঁটা চারশ’ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ। কিন্তু দুই বছরের চুক্তি শেষ হলেই ফ্রিতে ফাতি চলে যেতে পারবেন অন্য ক্লাবে। ফাতির সঙ্গে চলতি মৌসুমেই নতুন চুক্তি করেছে বার্সা। কিন্তু ফাতির বয়সের ঘেরাটপে বার্সা বাধ্য হয়েছে মাত্র দুই বছরের চুক্তি করতে।

কারণ বয়স ১৮ না হলে দুই বছরের বেশি চুক্তি করা যায় না। বার্সেলোনা তাই ফাতির বয়স ১৮ হওয়ার অপেক্ষায় আছে। বয়সটা অবশ্য চলতি মৌসুম শেষেই পূর্ণ হয়ে যাবে। তারপরও বার্সেলোনা যাতে সময় নিয়ে ফাতির সঙ্গে চুক্তি নিয়ে বসতে পারে সেজন্য রিলিজ ক্লজ ধরেছে ৪০০ মিলিয়ন ইউরো। এরই মধ্যে ম্যানইউ তার জন্য ১৫০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে বলে খবর। কিন্তু বার্সা সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে।