দখল এলাকায় এস-৩০০ মোতায়ন করল আর্মেনিয়া

বিত’র্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখ ঘিরে আজারবাইজান-আর্মেনিয়া লড়াই আরও তীব্র হয়ে উঠেছে। সীমান্তে দুই দেশই ভারী কামান মোতায়েন করেছে। এদিকে আজরবাইজানের বিরো’ধপূর্ণ এলাকায় আর্মেনিয়া রুশ নির্মিত এস-৩০০ ক্ষে’পণা’স্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করেছে বলে অভি’যোগ করেছে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর ডেইলি সাবাহর।

আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভান থেকে এসব এস-৩০০ আজারবাইজানের দখলকৃ’ত এলাকায় এনে জড়ো করা হচ্ছে। এদিকে টানা চতুর্থ দিনের মতো প্রতিবে’শী দেশ দুটির মধ্যে র’ক্তক্ষয়ী সংঘা’ত অব্যাহত রয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃ’তের সংখ্যা। এরই মধ্যে নারী ও শিশুসহ অন্তত নি’হত হয়েছেন শতাধিক। নি’হতদের মধ্যে সেনাসদস্য ছাড়াও রয়েছেন সীমান্তে বসবাসকারী বেসামরিক নাগরিকরা।

রোববার থেকে শুরু হওয়া এ যু’দ্ধ আরও ভ’য়ংকর আকার ধারণ করেছে। উদ্ভূত পরিস্থিতিতে উভয়পক্ষের প্রতি যু’দ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের প্রতিপক্ষের সেনারা ফিজুলি, জাবরাইল, আগদেরে ও টার্টারমুখী পা’ল্টা-আক্র’মণ শুরু করে হারানো এলাকাগুলো পুনরু’দ্ধারের চেষ্টা করছে।

মঙ্গলবার সকালে ফিজুলি শহরের আশপাশে লড়াই চলছিল এবং আর্মেনিয়ার সেনাবাহিনী নাগোরনো-কারাবাখের কয়েক মাইল দূরে দুই দেশের মধ্যবর্তী দেশকেসান অঞ্চলে গোলাব’র্ষণ করেছে। আর্মেনিয়া এসব প্রতিবেদন অস্বীকার করে বলেছে, রাতভর লড়াই হয়েছে এবং নাগোরনো-কারাবাখের সেনাবাহিনী বিভিন্নমুখী হাম’লা প্রতিহ’ত করেছে।