‘ইনশাল্লাহ’ বললেন বাইডেন, টুইটারে ঝড়

মার্কিন নির্বা’চনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্ব’ন্দ্বী জো বাইডেন উচ্চারণ করেছেন আরবি শব্দ ‘ইনশাল্লাহ’। এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আলোচনা-সমালো’চনার ঝড় উঠেছে। বাইডেনের মুখে এমন শব্দ উচ্চারণকে অনেকেই তিহাসিক আখ্যায়িত করেছেন।

মঙ্গলবারের বাইডেনের সঙ্গে বিত’র্কে ট্রাম্পের আয়কর প্রদানের বিষয়টি আলোচনায় আসে। এসময় অনুষ্ঠানের সঞ্চালক ক্রি’স ওয়ালেস বারবার চাপ দেন যে, ট্রাম্প কবে আয়’কর দাখিলের তথ্য প্রকাশ করতে পারেন। আর উত্তরে ট্রাম্প বারবার বলতে থাকেন, আপনারা সময় মতোই তা দেখতে পাবেন। আর এসময় জো বাইডেন ব্য’ঙ্গ করে বলেন, কবে? ইনশাল্লাহ?

ইনশাল্লাহ বলা বাইডেনের প্রচার’ণা শিবিরের পক্ষ থেকে নিশ্চিত করেছেন এনপিআর-এর জাতীয় রাজনীতি বিষয়ক প্রতিনিধি আসমা খালিদ। সম্প্রতি বাইডেন তার ব্যক্তিগত আয়ের যে তথ্য প্রকাশ করেছেন তা অনুযায়ী, সাবেক এই ভাইস প্রেসিডেন্ট ও তার স্ত্রী জিল বাইডেন তাদের মোট সম্পদ ৯ লাখ ৮৫ হাজার ডলারের ৩০ শতাংশ আ’য়কর পরিশোধ করেছেন।

এদিকে, মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলা হয়, গত ১৫ বছরের মধ্যে ১০ বছর ট্রাম্প কোনও আয়’কর প্রদান করেননি। খবরে বলা হয়েছে, ২০১৬ সালে মাত্র ৭৫০ ডলার ও ২০১৭ সালে আরও ৭৫০ ডলার আয়কর প্রদান করেছেন।-আল জাজিরা।

সূত্র: ইত্তেফাক।