ইয়েমেনে শিশু হ’ত্যায় ট্রাম্প ও বাদশাহ সালমানের মৃ’ত্যুদ’ণ্ড

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মাদ বিন সালমানসহ ১০ জনকে মৃ’ত্যুদ’ণ্ড দিয়েছেন ইয়েমেনের একটি আদাল’ত। ইয়েমেনে বো’মা মে’রে শিশু হ’ত্যার দায়ে বিচারক রিয়াদ আর রাজামির নেতৃত্বাধীন আদা’লত এই রায় দেন। মৃ’ত্যুদ’ণ্ডের পাশাপাশি নি’হত শিশুদের অভিভাবকদেরকে ১০ বিলিয়ন ডলার জরিমানা পরিশো’ধ করারও নির্দেশ দিয়েছেন বি’চারক।

ট্রাম্প, বাদশাহ সালমান ও সৌদি যুবরাজ মোহাম্মদসহ আরও যাদের মৃ’ত্যুদ’ণ্ড দেয়া হয়েছে তারা হলেন- সৌদি প্রিন্স তুর্কি বিন বান্দার বিন আব্দুল আজিজ, সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস, ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি।২০১৮ সালের ৯ অক্টোবর ইয়েমেনের সা’দা প্রদেশের যাহিয়ান শহরে একটি স্কুলবাসে বি’মান হাম’লা চালায় সৌদি জোট। ওই হা’মলায় ৫৫ শিশু নি’হত হয়। আ’হত হয় আরও ৭৭ শিশু।

হাম’লার পর সৌদি বাহিনীর মুখপাত্র তুর্কি আল মালিকি দাবি করেছিলেন, এটি সামরিক পদক্ষেপ এবং এটি বৈ’ধ। উল্লেখ্য, ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের বিরু’দ্ধে সর্বা’ত্মক অবরো’ধ আরোপ করে সৌদি আরব নেতৃত্বাধীন জোট। সৌদি, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র ও আরও কয়েকটি দেশের সমন্বয়ের ওই জোট এরপর থেকে ইয়েমেনে বিমান হা’মলা শুরু করে।

জোটের হা’মলা ১৪ হাজারের বেশি ইয়েমেনি নি’হত হয়েছে। এছাড়া আ’হত ও বাস্তুহারা হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র: আরটিভি অনলাইন।