এরদোগানকে গভীর কৃতজ্ঞতা জানালেন আজারবাইজানের ফাস্ট লেডি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও দেশটির জনগণকে ধন্যবাদ জানিয়েছেন আজারবাইজানের ভাইস প্রেসিডেন্ট এবং ফাস্ট লেডি মেহরিবান আলিয়েভা। আর্মেনিয়ার সঙ্গে ক্র’মব’র্ধমান সং’ঘা’তের মধ্যে আজারিদের সমর্থন ও সংহতি প্র’কা’শ করায় বাকুর পক্ষ থেকে এ ধন্যবাদ জানান তিনি। ফাস্ট লেডি আলিয়েভা এক ফেসবুক পোস্টে বলেন, ”প্রথমত, আমি তুরস্কের ভ্রাতৃ সম্প্রদায়ের জনগণ এবং ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানকে গ’ভী’র কৃত’জ্ঞতা জানাই।

তাদের সং’হ’তি ও সমর্থন আজ প্রতিটি আজারবাইজানির মধ্যে গর্বের অনুভূতি জাগিয়ে তোলে। আজারবাইজানীয় সেনাবা’হি’নী বর্তমানে নিজেদের অঞ্চল র’ক্ষার জন্য ল’ড়াই করছে। মাতৃভূমি র’ক্ষায়, আজারবাইজানীয় সেনাবা’হি’নী একটি সফল অ’ভিযা’ন পরিচালনা করছে এবং আজারবাইজানের অ’ধিকৃ’ত অঞ্চলগুলোকে মুক্ত করছে।পাশাপাশি বুধবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলেভিও তুর্কি প্রেসিডেন্ট এরদোগানকে ধন্যবাদ জানিয়েছেন।

রোববার থেকে বি’ত’র্কি’ত অঞ্চল নাগোরনো ও কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার সঙ্গে যু’দ্ধ চলছে। এদিকে আজারবাইজানের পার্লামেন্ট দেশটির কয়েকটি শহর ও অঞ্চলে যু’দ্ধা’ব্স্থা ঘোষণা দিয়েছে। বি’ত’র্কিত অঞ্চলটি আজারবাইজানের ভূখ’ণ্ডের অন্তর্গত হলেও সেখানকার বেশিরভাগ মানুষ জাতিগত আর্মেনীয় হওয়ার কারণে স্থানীয়ভাবে একটি আর্মেনীয় সরকারের শা’স’নাধীনে রয়েছে। আর্মেনিয়া ও আজারবাইজান ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত এই অঞ্চল নিয়ে যু’দ্ধ করেছে।

আর্মেনিয়া সরকার নগোরনো-কারাবাখ অঞ্চলের স্বা’য়ত্বশা’সনের প্রতি সমর্থন জানিয়েছে। কিন্তু বাস্তবে স্থানীয় যে আর্মেনীয় সরকার অঞ্চলটি পরিচালনা করছে তাকে স্বা’য়ত্বশা’সন দেয়নি ইয়েরেভান।