১৫৮ সেনা নিহ’তের পর পিছু ‘হটছে আর্মেনিয়া, এবার যু’দ্ধবিরতি চায়

বিত’র্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে চলমান যু’দ্ধের পঞ্চম দিনে উভয়পক্ষের আরো ৫৪ সেনা সদস্য নি’হত হয়েছেন। শুক্রবার এমনটি জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। ইন্টারফ্যাক্স জানায়, রবিবার থেকে শুরু হওয়া এই সংঘর্ষে এখন পর্যন্ত ১৫৮ জন সেনা সদস্য নি’হত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবারও তুমুল যুদ্ধ হয়েছে আজারবাইজান এবং আর্মেনিয়ার সীমান্তে। আজারবাইজানের জেনারেল প্রসিকিউটরের অফিস জানিয়েছে আর্মেনিয়ার সেনাদের হামলায় আনাগোরনো-কারাবাখ অঞ্চল থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত টেরটের শহরে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এদিকে আর্মেনিয়া দাবি করেছে যে আজারবাইজানের হামলায় মার্টুনি শহরে ফ্রান্সের দুই সাংবাদিক আহত হয়েছেন।

আহত ঐ সাংবাদিকদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে আর্মেনিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আর্মেনীয় অধ্যুষিত নাগোরনো-কারাবাখ নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। ১৯৯৪ সালে অ’স্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যু’দ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহা’নি ঘটে।

ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বি’চ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালে ওই এলাকায় সংঘ’র্ষে ১১০ জন নি’হত হয়েছিলেন।

সূত্র: ইত্তেফাক।