আমি ভালো আছি, তবে সামনে ‘আসল পরীক্ষা’ : ট্রাম্প

সংগৃহীত ছবি

করোনা আক্রা’ন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শারী’রিক অবস্থা নিয়ে তিনি নিজে, তার চি’কিৎসক এবং হোয়াইট হাউজ থেকে বিভিন্ন ধরনের বক্তব্য পাওয়া যাচ্ছে। ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমার শারী’রিক অবস্থা এখন ভালো, তবে সামনের দিনগুলোতে ‘আসল পরীক্ষা’।’ টুইটারে পো’স্ট করা একটি ভি’ডিও বার্তায় তিনি এসব কথা বলেন। এর আগে তার শারী’রিক অবস্থা নিয়ে নানা ধরনের কথা শোনা যায়।

শুক্রবার টুইটারেই এক বার্তায় ট্রাম্প জানান, তার এবং তার স্ত্রীর কোভিড-১৯ শনাক্ত হয়েছে। কোভিড পরীক্ষার পর তার উন্নতি হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্টের চি’কিৎসকও। ট্রাম্পের চিকিৎসক শন কনলি বলেন, এখনো বিপদ কেটে যায়নি, তবে মেডিকেল টিম আশাবাদী ট্রাম্পের পরিস্থিতি সম্পর্কে।

ট্রাম্পের চিকিৎসা দেয়া হচ্ছে ওয়াশিংটন ডিসির কাছেই ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে। ট্রাম্প একটি ভিডিও বার্তায় উপস্থিত হন শনিবার রাতে, যেখানে তিনি একটি স্যুট ও সাদা শার্ট পরেন। এসময় তার পরনে কোনো টাই ছিল না।

তিনি বলেন, এখানে যখন এসেছিলাম তখন ভালো বোধ করছিলাম না। কিন্তু এখন আমার অবস্থা বেশ ভালো। সামনের দিনগুলোই হবে আসল পরীক্ষা, আমি আগামী দুইদিনে কী হয় সেটা দেখার অপেক্ষায়। তিনি তার নি’র্বাচনী প্রচারণায় ফিরতে চাইছেন বলে জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নি’র্বাচনে নভেম্বর মাসের তিন তারিখ জো বাইডেনের মুখোমুখি হবেন তিনি।

নির্বাচনের ঠিক আগে অসুস্থ হয়ে পড়ায় ট্রাম্পের নির্বাচনী প্রচারণাও বাধাগ্রস্থ করেছে। এমনকি নি’র্বাচনের আগে সুপ্রিম কো’র্টের একজন নতুন বিচারক নিয়োগ দেয়া নিয়েও সং’শয় দেখা দিয়েছে।

ট্রাম্পের পরিস্থিতি নিয়ে সর্বশেষ যা জানা যাচ্ছে

যুক্তরাষ্ট্র সময় শনিবার সকালে ট্রাম্পের চিকিৎসক শন কনলি বলেন. গত ২৪ ঘণ্টায় ট্রাম্পের অক্সিজেন লাগেনি, তার জ্বরও ছিল না এসময়ে। হোয়াইট হাউজের দেয়া তথ্য অনুযায়ী ট্রাম্পকে আরো কিছু দিন হাসপাতালে থাকতে হবে। ড. কনলিকে বেশ আশাবাদী শোনা গেছে ট্রাম্পের ব্যাপারে কিন্তু তিনি হাসপাতাল থেকে কবে ছাড়া পাবেন তা নিয়ে কোনো সুনির্দিষ্ট কথা বলেননি।

আবার, হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ মার্ক মিডোজ বলেন, এখনো সুস্থতার পথে এগোননি ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ট্রাম্পের অবস্থা বেশ উ’দ্বেগজনক মনে হয়েছে এবং আগামী ৪৮ ঘণ্টা আরো সংক’টপূর্ণ হতে পারে।

ট্রাম্পের বয়স এখন ৭৪ বছর এবং তিনি শারী’রিকভাবে স্থূলদের ক্যাটাগরিতে পড়েন, এসব অবস্থা কোভিড-১৯ এর জন্য ঝূঁ’কিপূর্ণ বলে মনে করা হয়। তাকে এখন পর্যন্ত পরীক্ষামূলক কিছু ঔষধ এবং রেমডিসিভির দেয়া হয়েছে। শন কনলি এটুকু নিশ্চিত করেছেন যে ট্রাম্পকে এখনো পর্যন্ত অক্সিজেন দেয়া হয়নি।

সূত্র : বিবিসি