এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত জানানোর তারিখ পেছালো

ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত বৃহস্পতিবার (৮ অক্টোবর) জানা যেতে পারে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই প্রসঙ্গে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, কোনো কারণে এদিন ঘোষণা করা না গেলে রোববারকে পরিকল্পনায় রাখা হয়েছে। মঙ্গলবার (৬ অক্টোবর) গণমাধ‌্যমকে এই তথ‌্য জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটিকে এ সংক্রা’ন্ত নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনার আলোকে বোর্ডগুলো প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করছে। জানা গেছে, পরীক্ষায় বিষয়সংখ্যা ও সিলেবাস কমানোর কোনো সম্ভাবনা নেই। কারণ হিসেবে মন্ত্রণালয় সূত্র বলছে, আগেই শিক্ষার্থীদের ক্লাস বা পাঠদান সম্পন্ন হয়েছিল। এই বিবেচনায় গোটা সিলেবাসের ওপর পরীক্ষা নেওয়া হবে।

আর বিষয় সংখ্যা না কমানোর ক্ষেত্রে শিক্ষার্থীর পরবর্তী জীবন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতাকে বিবেচনায় রাখা হয়েছে। তবে, গোটা সিলেবাসের পূর্ণ নম্বর কমানোর চিন্তা এখন পর্যন্ত আছে। এর আগে গত ৩০ সেপ্টেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেওয়া হবে।’

তবে, কেউ বিশেষ কারণে পরীক্ষা দিতে না পারলে তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে বলেও তিনি জানিয়েছিলেন। উল্লেখ‌্য, মঙ্গলবার এইচএসসির সিদ্ধান্ত জানানোর কথা ছিল।