ফিনিশার হিসেবে অন্য কাউকে খুঁজে নিক ধোনি, বলছেন লারা

আবু ধাবিতে কলকাতা নাইট রাইডার্সের কাছে ১০ রানে পরাজয়ের পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে প্রশ্ন তুললেন ব্রায়ান লারা। ধোনি ক্রিকেটবিশ্বে পরিচিত ফিনিশার হিসেবে। কিন্তু এ বারের আইপিএলে সেই মেজাজে দেখা যাচ্ছে না এমএসডি-কে। ছয় ম্যাচে পাঁচ ইনিংসে তিনি করেছেন ১০২ রান। গড় ৫১ হলেও সমর্থকদের আক্ষেপ থেকেই গিয়েছে তাঁকে নিয়ে। স্ট্রাইক রেট ১২৯.১১।

যা খারাপ নয় একেবারেই। কিন্তু, ফিনিশার ধোনিকে দেখা যাচ্ছে না। বুধবার যেমন চার নম্বরে নেমে ১২ বলে ১১ করেন তিনি। ওই ইনিংসের পরই সম্প্রচারকারী সংস্থায় লারা বলেছেন, “জানি না কেন ধোনি ম্যাচ শেষ করে ফিরতে পারছে না। ও গ্রেট ফিনিশার, এটা নিয়ে কোনও সংশয় নেই। কিন্তু ওর পক্ষে ঠিকঠাক চলছে না সবকিছু। আমার মনে হয়, ধোনি এখন অন্যদের দেখে নিতে পারে ম্যাচ শেষ করার ব্যাপারে। যেমন, রবীন্দ্র জাডেজা কেকেআরের বিরুদ্ধে যে ভাবে খেলল, সেটাই দেখা যাক।

কিন্তু ও যখন ব্যাট করতে এসেছিল তখন জেতার সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ ছিল। ধোনিকে তাই এগুলো নিয়ে ভাবতে হবে। এই ম্যাচে যেমন ১০ ওভারের পর দারুণ জায়গায় ছিল ওরা। স্কোরবোর্ডে ৯০ রান উঠে গিয়েছিল। সেখান থেকে এই হার অবিশ্বাস্য।” ছয় ম্যাচে চেন্নাই এখন পর্যন্ত হেরেছে চারটিতে। কলকাতার বিরুদ্ধে ১০ ওভারের পর এক উইকেটে ৯০ ছিল স্কোর। বাকি ৬০ বলে দরকার ছিল ৭৮ রান। হাতে ছিল নয় উইকেট। সেখান থেকে পাঁচ উইকেট হারিয়ে ১৫৭ রানে থামে সিএসকে। মহেন্দ্র সিংহ ধোনি যখন নেমেছিলেন, তখন ৪৭ বলে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ৬৮ রান। কিন্তু, ধোনি পারেননি জিতিয়ে ফিরতে।

তবে প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝার মতে, ধোনিকে দোষারোপ করলে তা ভুল হবে। তিনি বলেছেন, “সব কিছুর জন্য কোনও একজনই দায়ী হতে পারে না। শুধু ধোনিকে দোষারোপ করা ঠিক হবে না। কেদার যাদবও তো রান করছে না। ওর কাছেও প্রত্যাশিত পারফরম্যান্স মিলছে না।” কেদার অপরাজিত ছিলেন ১২ বলে মাত্র ৭ রানে। ওঝার মতে, “দলটার দুর্বলতাগুলো মেরামতের চেষ্টা করছে ধোনি।

তার মধ্যে একটা হল সুরেশ রায়নার অনুপস্থিতি। অন্যটা হল, কেদারের রান না করা। এই ফাঁকগুলো ভরাট করতেই ব্যাটিং অর্ডারে উঠে আসছে ধোনি। আর তাই কাজটা হয়ে উঠছে খুব কঠিন।”

সূত্র: আনন্দবাজার।