এবার ৩৫ বলে সেঞ্চুরি করলেন পাকিস্তানের খুশদিল

দ্রুততম সেঞ্চুরির দৌড়ে একে অন্যকে পেছনে ফেলার প্রতিযোগিতা শুরু হয়েছে। শেষ পর্যন্ত এই প্রতিযোগিতা কোথায় গিয়ে ঠেকবে, তা কেউ জানে না। বিপিএলের প্রথম আসরের প্রথম সেমি-ফাইনালে ঝড়ো এক সেঞ্চুরি করেছিলেন আহমেদ শেহজাদ। ৮ বছরের বেশি সময় ধরে সেই রেকর্ড অক্ষুণ্ণ ছিল। এবার নতুন রেকর্ড গড়ে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরির নতুন রেকর্ড গড়ে ফেললেন খুশদিল শাহ।

গতকাল শুক্রবার পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে সাউদার্ন পাঞ্জাবের হয়ে ৩৫ বলে সেঞ্চুরি করেছেন খুশদিল। ২০১২ বিপিএলে বরিশাল বার্নার্সের হয়ে শেহজাদের সেঞ্চুরিটি ছিল ৪০ বলে। শুধু দ্রুততমই নয়; আরও একটি কারণে খুশদিলের সেঞ্চুরিটা স্পেশাল। টি-টোয়েন্টির প্রায় সব সেঞ্চুরিয়ান টপ অর্ডারের হয়ে থাকেন। কিন্তু খুশদিল এই ঝড়ো সেঞ্চুরি করেছেন ৫ নম্বরে নেমে। ৩৫ বলে ৮ চার ও ৯ ছক্কায় তিন অংক স্পর্শ করেই তিনি আউট হয়ে যান।

রাওয়ালপিণ্ডিতে এই ম্যাচে আরও একটি সেঞ্চুরি হয়েছে। ওপেনার খুররম মনজুরের ৫৮ বলে ১০৮ রানের ইনিংসে সিন্ধ ২০ ওভারে তোলে ২১৬ রান। সেই রান তাড়ায় সাউদার্ন পাঞ্জাব ৫ ওভারে মাত্র ৩২ রানেই ৩ উইকেট হারিয়ে বসে। দলের সেই নড়বড়ে অবস্থায় উইকেটে যান খুশদিল। একটু পর আরও এক উইকেট হারিয়ে দলের রান হয়ে যায় ৪ উইকেটে ৪৩। পঞ্চম উইকেটে আসে ১২৭ রানের জুটি। শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। পাঞ্জাব ২ উইকেট এবং ২ বল হাতে রেখেই জিতে যায়।