নতুন ইতিহাস : টানা ২১ ম্যাচে উইকেট পেলেন রাবাদা

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে বোলিংয়ের সুযোগই পাওয়া যায় মাত্র ৪ ওভার। তার ওপর মারমার কাটকাট ব্যাটিংয়ের তোড়ে বোলারদের অবস্থা হয় ত্রাহি মধুসুদন। তাই ম্যাচ প্রতি উইকেট নেওয়া বোলারদের জন্য কঠিন। সেই বাস্তবতাকে তুড়ি মেরে উড়িয়ে অবিশ্বাস্য এক কীর্তি গড়ে ফেললেন তরুণ প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার আইপিএলে টানা ২১ ম্যাচে উইকেটের দেখা পেয়েছেন! দিল্লি ক্যাপিটালসের হয়ে এবারের আইপিএলে ৭ ম্যাচে ১৭ উইকেট হয়ে গেছে রাবাদার। সর্বশেষ ২০১৭ আসরে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে একটি ম্যাচে রাবাদা উইকেটশূন্য ছিলেন। তখনকার ফ্র্যাঞ্চাইজি দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে ৪ ওভারে দিয়েছিলেন ৫৯ রান।

আর এবারের করোনাকালের আইপিএলে এখন পর্যন্ত উইকেট শিকারির তালিকায় রাবাদাই শীর্ষে। আইপিএলে টানা সবচেয়ে বেশি ম্যাচে উইকেট শিকারের আগের রেকর্ড ছিল বিনয় কুমারের। ২০১২ ও ২০১৩ আসর মিলিয়ে টানা ১৯ ম্যাচে উইকেট শিকার করেন এই ভারতীয় পেসার। পরে ২০১৫ থেকে ২০১৭ আসর পর্যন্ত টানা ১৫ ম্যাচে শিকার ধরেন লঙ্কান তারকা লাসিথ মালিঙ্গা।

গত ৫ অক্টোবর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে ২৪ রানে ৪ উইকেট নিয়ে বিনয়ের রেকর্ড স্পর্শ করেন। আর গত শুক্রবার রাজস্থানের বিপক্ষে ২ উইকেট নিয়ে গড়েন নতুন রেকর্ড।