আমি বুঝি না টানা তিন দিন খেলেও কীভাবে ম্যাচ ড্র হয় : পেপ গার্দিওলা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল আর ক্রিকেট। তবে এই দুই খেলার মাঝে যোজন যোজন পার্থক্য। ফুটবলে একটি বল নিয়ে মাঠে নেমে পড়লেই হয়; জটিল নিয়মকানুন তেমন নেই। কিন্তু ক্রিকেট মানেই জটিল সব নিয়মকানুনে ঠাসা।

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট একবারেই মাথায় ঢোকে না ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলার। লিওনেল মেসির গুরু এই তথ্য জানিয়েছেন ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে। করোনা চলে গেলে তিনি কোহলির কাছে ক্রিকেট শেখার আগ্রহও দেখিয়েছেন।

ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক সংস্থা ‘পুমা’র আয়োজনে এক ইনস্টাগ্রাম লাইভ সেশনে মিলিত হয়েছিলেন বিরাট কোহলি, পেপ গার্দিওলা, ভারতের তারকা স্ট্রাইকার সুনীল ছেত্রী এবং অলিম্পিকে পদকজয়ী বক্সার মেরি কম। কোহলির সঙ্গে আলাপচারিতায় গার্দিওলা বলেন, ‘কাতালুনিয়ায় বড় হয়েছি, সেখানে ক্রিকেট খেলা ছিল না। কিন্তু ইংল্যান্ডে এটি গুরুত্বপূর্ণ খেলা। মাঝে–মধ্যে টিভিতে দেখি, কিছু বন্ধুরাও খেলে। আমি বুঝি না টানা তিন দিন খেলেও কীভাবে ড্র হয়! এটা আমার মাথায় ঢোকে না!’

গার্দিওলার বর্তমান ক্লাব সিটি ফুটবল গ্রুপের মালিকানায় ভারতের সুপার লিগে ‘মুম্বাই সিটি’ নামে দল আছে। তাই গার্দিওলা ভারতে যাওয়ার ব্যাপারে আশাবাদী। কোহলিকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘কখনো ভারতে যাইনি। মহামারী শেষ হলে হয়তো যাওয়া হবে। তখন দেখা হলে হয়তো ক্রিকেটের নিয়মগুলো আমাকে বোঝাতে পারবে। মাই গড!

এটা সবচেয়ে জটিল খেলা। তবে অবশ্যই আকর্ষণীয়। আগে এটা বুঝতে হবে। এরপর আমাদের ফুটবল ও ক্রিকেট ম্যাচ একসঙ্গে দেখতে হবে। আমি তোমাদের খেলাটা শিখতে চাই এবং কথা দাও যে শেখাবে।’