বিসিবি প্রেসিডেন্ট কাপ ওয়ানডে সিরিজে ওপেনারদের ব্যাটিং পারফরম্যান্স

বিসিবি প্রেসিডেন্ট কাপ ওয়ানডে সিরিজে ব্যাট হাতে পুরোটাই ব্যর্থ হয়েছে বাংলাদেশ দলের ওপেনার ব্যাটসম্যানরা। ম্যাচের শুরুতেই উইকেট একপ্রকার বিলিয়ে দিয়ে এসেছে তামিম ইকবাল, লিটন দাস, নাঈম শেখ, সৌম্য সরকাররা।

নাজমুল একাদশের বিপক্ষে শেষ ম্যাচে তামিম ইকবালের ৫৭ রান ছাড়া আর কোন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি কোঠা পার করতে পারেনি। হাফ সেঞ্চুরি তো দূরে থাক তামিম ইকবাল ছাড়া আর কোন ব্যাটসম্যান ৩০ রানের কোঠা পার করতে পারেনি। আসুন জেনে নেই বিসিবি প্রেসিডেন্ট কাপে বাংলাদেশ দলের ওপেনারদের পারফরম্যান্স।

লিটন দাস : প্রথমেই আসি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বর্তমান সময়ের অন্যতম সেরা ওপেনার ব্যাটসম্যান লিটন দাসের পারফরম্যান্স নিয়ে। পুরো টুর্ণামেন্টে গ্রুপ পর্বের চারটি ম্যাচ খেলেছেন লিটন দাস। ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি তিনি। চার ইনিংসে তিনি যথাক্রমে রান করেছেন (১১+০+২৭+৫) : ৪৩ রান।

নাঈম শেখ : টুর্নামেন্টের আরেক ব্যার্থ ওপেনার ব্যাটসম্যান নাঈম শেখ। টুর্নামেন্টের তিন ম্যাচের সুযোগ পেয়েছেন তিনি। কিন্তু তিন ম্যাচের মধ্যে কোনো ম্যাচই দুই অঙ্কের কোঠা পার করতে পারেননি নাঈম শেখ। তিন ম্যাচে তিনি মোট রান করেছেন (৯+০+৩) : ১২ রান।

সৌম্য সরকার : দীর্ঘদিন ধরে অফ ফর্মে থাকার পর এ বছরের শুরুতে দারুণ ফর্মে ছিলেন সৌম্য সরকার। কিন্তু দীর্ঘদিন মাঠের বাইরে থাকার প্রভাব পড়েছে তার পারফরমেন্সের উপর। বিসিবি প্রেসিডেন্ট কাপে প্রতিটি ম্যাচেই খেলেছেন তিনি। কিন্তু নিজের নামের প্রতি তেমন সুবিধা করতে পারেননি সৌম্য সরকার। চার ম্যাচ মিলে তিনি সর্বমোট রান করেছেন (২১+৯+৮+৭) : ৪৪ রান। এই টুর্নামেন্টের সৌম্য সরকারের স্ট্রাইক রেট ছিল ৪৮.৩৮।

তামিম ইকবাল : টুর্ণামেন্টে তামিম ইকবালই একমাত্র ওপেনার ব্যাটসম্যান যিনি একটি হাফ সেঞ্চুরি করেছেন। তারপরও ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক। টুনামেন্টে চার ম্যাচে তিনি রান করেছেন (২+৩৩+৯+৫৭) : ১০১ রান।

তানজিদ হাসান তামিম : টুর্নামেন্টের প্রথম ম্যাচে দারুণ শুরু করেছিলেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সম্ভাবনাময় এই ওপেনার ব্যাটসম্যান ব্যাট হাতে তেমন রান করতে পারেনি। টুর্নামেন্টের তিন ম্যাচের সুযোগ পেয়েছেন তিনি। রান করেছেন (২৭+৮+১) : ৩৬ রান।

সাইফ হাসান এবং পারভেজ হাসান ইমন : ইতিমধ্যেই বাংলাদেশ জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে মোহাম্মদ সাইফ হাসানের। বাংলাদেশ ঘরোয়া ক্রিকেট লীগের অন্যতম পারফর্মার তিনি। তবে বিসিবি প্রেসিডেন্ট কাপে ব্যাট হাতে রান পাননি তিনি। দুই ম্যাচে তিন রান করেছেন (১৭+৭) : ২৪ রান।

অন্যদিকে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী ক্রিকেটার পারভেজ হাসান ইমন দুই ম্যাচে রান করেছেন (১৯+১০) : ২৯ রান। এছাড়াও এই টুর্নামেন্টের ওপেনিংয়ে সুযোগ পেয়েছিলেন ইমরুল কায়েস এবং আনামুল হক বিজয়। এরমধ্যে ইমরুল কায়েস করেছেন ৪ রান এবং আনামুল হক বিজয় করেছেন ৭ রান।