আইপিএল ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসাবে যে রেকর্ড গড়লেন স্টোকস

আইপিএল ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেব অনন্য এক রেকর্ড গড়লেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। রান তাড়ায় নেমে দুটি সেঞ্চুরি করার অনন্য কীর্তি দেখিয়েছেন তিনি। সেঞ্চুরি দুটি যদিও আলাদা আসরে, তবে স্টোকসের আগে আইপিএলে কেউ এমন কীর্তি গড়তে পারেননি। এবারের আসরটি খুব একটা ভালো কাটছিল না স্টোকসের। পাঁচ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৩০, ১৯, ১৫, ৪১ আর ৫ রানের ইনিংস। চলতি আসরে একটি হাফসেঞ্চুরিও না পাওয়া স্টোকস রোববার জ্বলে উঠেছেন দলের মহাগুরুত্বপূর্ণ এক লড়াইয়ে।

শেখ আবু জায়েদ স্টেডিয়ামে টুর্নামেন্টের টেবিল টপার মুম্বাই ইন্ডিয়ান্সের ছুড়ে দেয়া ১৯৬ রান রাজস্থান রয়্যালস তাড়া করেছে স্টোকসের চোখ ধাঁধানো এক সেঞ্চুরিতে ভর করেই। ৬০ বলে ১০৭ রানের ইনিংস খেলে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন রয়্যালস অলরাউন্ডার। এর আগে ২০১৭ সালের আইপিএলেও রান তাড়া করতে নেমে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন স্টোকস। পুনে সুপারজায়ান্টসের হয়ে ১০৩ রানের হার না মানা ইনিংস খেলেছিলেন ১৬২ তাড়া করতে নেমে।

সেটি ছিল আইপিএলে তার অভিষেক মৌসুম। পুনে সুপারজায়ান্টস স্টোকসকে কিনেছিল সাড়ে ১৪ কোটি রুপিতে। সেই আসরে ১২ ম্যাচে ৩১২ রানের সঙ্গে বল হাতে ১২ উইকেটও শিকার করেন স্টোকস। যদিও এবারের আসরে নিজের প্রথম সেঞ্চুরি পেয়েও তেমন খুশি নন স্টোকস। ইংলিশ অলরাউন্ডর মনে করেন, আরও দুই-তিন ম্যাচ আগেই ফর্ম ফিরে পেলে ভালো হতো দলের।

স্টোকস বলেন, ‘সত্যি করে বলতে অম্লমধুর লাগছে। দলের জন্য রান পেতে অনেকটা সময় লাগলো। এই ফর্মটা যদি আরও দুই-তিন ম্যাচ আগে পেতাম তবে বেশি ভালো লাগতো। এখন আমাদের কোয়ালিফাই করার জন্য অন্য দলগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে।’ ১২ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে এখন তালিকার ছয় নম্বরে রাজস্থান। তাদের পরের দুই ম্যাচ কিংস ইলেভেন পাঞ্জাব আর কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে ম্যাচগুলোতে জয়ের বিকল্প ভাবনার সুযোগ নেই স্টিভেন স্মিথের দলের।