আজারবাইজানের আক্রমণের মুখে ট্যাংক-গোলা রেখে পালিয়েছে আর্মেনীয় বাহিনী

নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘাত তীব্র আকার ধারণ করেছে। উভয় পক্ষ তৃতীয় বারের মতো যুদ্ধবিরতি লঙ্ঘন করে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এর মধ্যে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের গুবাদলিতে আজারবাইজানের আক্রমণের মুখে ট্যাংক-গোলা ছেড়ে পালিয়েছে আর্মেনীয় বাহিনী। আজ বুধবার আজেরি সংবাদমাধ্যম আজভিশন এমন একটি ভিডিও প্রকাশ করেছে।

তিন মিনিট ৩৪ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, কয়েকটি ট্যাংক, গোলাবারুদ, সামরিক জিপ, মেশিনগানসহ বেশ কিছু সামরিক সরঞ্জামাদি রেখে আর্মেনীয় সেনাবাহিনী পলায়ন করেছে।

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে দেশ দু’টি এক মাসের বেশি সময় ধরে সংঘাতে জড়িয়ে পড়েছে। শুরু থেকেই রাশিয়া উত্তেজনা প্রশমনের জন্য চেষ্টা করছে। তবে দেশ দু’টি তৃতীয় বারের মতো যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

এদিকে রবিবার ইরান জানিয়েছে, আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তে তারা সেনার সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি করেছে। ইরান যাতে দুই দেশের মধ্যকার যুদ্ধে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্যই এই ব্যবস্থা। এর আগে ইরান দাবি করেছিল, দুই দেশের গোলায় বিধ্বস্ত হয়েছে ইরানের সীমান্তবর্তী একটি অঞ্চল।