ওমরাহ পালন শুরু আজ থেকে, সৌদি আরব পৌঁছেছেন ১০ হাজার বিদেশি

ফাইল ছবি

দীর্ঘ সাত মাসের বন্ধ থাকার পর আজ থেকে ওমরাহ পালনের সুযোহ পাচ্ছেন বিদেশি নাগরিকরা। এরই মধ্যে ওমরাহ পালনে সৌদি আরব পৌঁছেছেন ১০ হাজার বিদেশি।ওমরাহ শুরুর তৃতীয় ধাপের প্রথম দিন আজ রবিবার (১ নভেম্বর) থেকে বিদেশিরা ওমরাহ পালন এবং মসজিদে নববী জিয়ারতের সুযোগ পাচ্ছেন। খবর আরব নিউজের।

করোনা পরিস্থিতির মধ্যে গত ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে শুরু হওয়া ওমরাহর জন্য প্রতিদিন ৬ হাজার মানুষ অনুমতি পান যা মোট সামর্থ্যের ৩০ শতাংশ। প্রথম পর্যায়ে শুধু সৌদি নাগরিক এবং প্রবাসীরা ওমরাহর অনুমতি পান। দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর এই সামর্থ্য ৭৫ শতাংশে উন্নীত করে দিনে ১৫ হাজার জনকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়।

এবার তৃতীয় ধাপে বিদেশিদের ওমরাহর অনুমতি দেওয়া হল। এখন থেকে শতভাগ তথা ২০ হাজার জন দিনে ওমরাহ পালন করতে পারবেন। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ বলেন, আগত বিদেশিদের প্রথমে অবশ্যই অনুমতি থাকা লাগবে। সৌদি পৌঁছানোর পর মিকাতে যাওয়ার আগে তিন দিন আইসোলেশনে থাকতে হবে।

আগত বিদেশিরা তিন দিন আইসোলেশনসহ সব মিলিয়ে ১০ দিন সৌদিতে অবস্থান করতে পারবেন। তাদেরকে ২০ জন করে ৫০০টি গ্রুপে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে। এছাড়া কারও বয়স ৫০ বছরের বেশি হতে পারবে না। করোনা সংক্রমণ রোধে মার্চের শুরুতে ওমরাহ বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

সূত্র: বিডি প্রতিদিন