২৩১ বছরে কারা ছিলেন মার্কিন প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ২৩১ বছরে ৪৫ জন ব্যক্তি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। এ পর্যন্ত ১৬ ডেমোক্রেট এবং ১৯ রিপাবলিকান প্রেসিডেন্ট পেয়েছে দেশটি। প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন একমাত্র নেতা যিনি কোনো দল ছাড়াই দুই দফা নির্বাচিত হন। যুক্তরাষ্ট্রে সবক্ষেত্রে নারীরা পুরুষদের সাথে সমান তালে চললেও দেশটি এখনো পায়নি কোনো নারী প্রেসিডেন্ট। আর বারাক ওবামা ছিলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে ৪৫ প্রেসিডেন্টের মধ্যে ২১ জনই দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন। ৪ জন প্রেসিডেন্ট দায়িত্ব পালনের সময় খুন হন। এর মধ্যে ১৮৬৫ সালে আব্রাহাম লিংকন, জেমস গারফিল্ড ১৮৮১ সালে, উইলিয়াম ম্যাকেনলি ১৯০১ সালে এবং জন এফ কেনেডি ১৯৬৩ সালে। ১৯৮১ সালে অল্পের জন্য প্রাণে বেঁচে যান রোনাল্ড রিগ্যান। ১৯৭৩ সালে দ্বিতীয় মেয়াদে দ্বায়িত্ব পালনকালে বিতর্কে জড়িয়ে পদত্যাগ করেন রিচার্ড নিক্সন।

২৮তম প্রেসিডেন্ট উড্রু উইলসনের শাসনামলে প্রথম বিশ্বযুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র। আর ৩২তম প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টের সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে দেখা যায় যুক্তরাষ্ট্রকে।যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৬ জন রিপাবলিকান ও ৬ জন ডেমোক্রেট প্রেসিডেন্ট দুই মেয়াদ করে যুক্তরাষ্ট্র শাসন করেছেন। সবচেয়ে কম বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান থিওডোর রুজভেল্ট। ১৯০৪ সালে তার বয়স ছিল ৪৬ বছর। আর ১৯৮৪ সালে ৭৩ বছর বয়সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন আরেক রিপাবলিকান রোনাল্ড রিগ্যান।

নানা বিতর্কে অভিশংসনের মুখে পড়েন চার মার্কিন প্রেসিডেন্ট। ১৯৭৪ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের বিরুদ্ধে অভিশংসনের কার্যক্রম শুরু হলে পদত্যাগ করেন তিনি। ১৮৬৮ সালে ডেমোক্রেট প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং ১৯৯৮ সালে বিল ক্লিনটনকে ইমপিচ করে হাউস অফ রিপ্রেজেন্টেটিভস। তবে সিনেটে তাদের বিপক্ষে যথেষ্ট ভোট না পড়ায় বহাল থাকেন তারা।

২০১৬ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপ প্রশ্নে ডোনাল্ড ট্রাম্পেরও অভিশংসন করে হাউজ। তবে সিনেটে ৪৭-৫৩ ভোটে নাকচ হয়ে যায় তাকে অপসারণের প্রস্তাব। চার বছর পর আজ চলছে যুক্তরাষ্ট্রে ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষেই জানা যাবে কে হচ্ছেন বিশ্বের ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্পের আবার বাজিমাত নাকি জো বাইডেনের মুখে প্রথম হাসি, তা শিগগিরই জানা যাবে।