জর্জিয়ায় বাইডেন এগিয়ে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ জর্জিয়া রাজ্যে ভোট গণনায় জো বাইডেন এখন ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে গেছেন। আর মাত্র কয়েক হাজার ভোট গণনা বাকি আছে। এর আগে ট্রাম্পের রাজ্য এরিজোনা, উইসকনসিন ও মিশিগানে জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন।

জর্জিয়ার ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। এই রাজ্য বাইডেনের পক্ষে গেলে তার থলিতে ২৬৯টি ইলেকটোরাল ভোট আসবে, অর্থাৎ চূড়ান্ত বিজয়ের জন্য মাত্র একটি বাকি থাকবে। জয়ের জন্য প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১টি (৪৯ দশমিক ৪ শতাংশ)। বিপরীতে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪টি ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ)।

অর্থাৎ, জর্জিয়ায় এই মুহূর্তে ৯১৭ ভোটে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাট শিবির। যদিও গার্ডিয়ানের পরিসংখ্যান দেখাচ্ছে, রাজ্যটিতে এখনও ৫০ হাজার ভোট গণনা বাকি।

ভোটের পর প্রথমদিকে টানটান উত্তেজনা ছিল মিশিগান নিয়ে, দ্বিতীয়দিন তা চলে আসে নেভাদায়। কিন্তু তৃতীয়দিনে তারচেয়েও বেশি উত্তাপ দেখাচ্ছে জর্জিয়া। এ ব্যাটলগ্রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে দুই পক্ষের।

জর্জিয়ায় বাইডেনের জয় ডোনাল্ড ট্রাম্প-এর সরাসরি বিজয়ের সম্ভাবনা নস্যাৎ করে দিবে। ট্রাম্প যদি বাকি রাজ্যগুলোতে জয়ীও হন যেটার সম্ভাবনা খুবই কম তাহলেও তিনি ২৬৯টি ইলেকটোরাল ভোট পাবেন যার ফলে এই প্রতিযোগিতা অমীমাংসিত বা ড্র হবে যেটা মার্কিন ইতিহাসে নজিরবিহীন।

জর্জিয়ায় বাইডেনের বিজয় ডেমোক্র্যাট পার্টির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হবে। এই রাজ্য ১৯৬৪ সাল থেকে এই পর্যন্ত চার বার ডেমোক্রেট প্রার্থীর পক্ষে ভোট দিয়েছে শেষ বার ছিল ১৯৯২ সালে যখন বিল ক্লিনটন ডেমোক্রেট প্রার্থী ছিলেন।

প্রেসিডেন্ট হতে বাইডেনের দরকার আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট। ২৩ রাজ্যে জয়ে ২৬৪ ভোট নিশ্চিত করেছেন তিনি। নেভাদা বা জর্জিয়া রাজ্যে জয় পেলেই পৌঁছে যাবেন প্রেসিডেন্ট নির্বাচিত হবার ২৭০ ইলেকটোরাল ভোটের লক্ষ্যে। তবে ২৩ রাজ্যে ২১৪ ইলেকটোরাল ভোট নিয়ে এখনো লড়াইয়ে আছেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। ছয় ইলেকটোরাল ভোটের রাজ্য নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন এখানে গতকাল মাত্র ৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন তিনি।

আজ ব্যবধান সামান্য বেড়ে হয়েছে ১১ হাজার। এ রাজ্যে জয় পেলেই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। এদিকে গণনা চলতে থাকা রাজ্য জর্জিয়ায় চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ভোটের ৯৯ শতাংশ গণনা শেষে ট্রাম্প এগিয়ে আছেন মাত্র আড়াই হাজার ভোটে। আর এক শতাংশ ভোট গণনায় বাইডেনের জিতে যাবার সম্ভাবনা দেখছেন অনেকেই।

১৬ ইলেকটোরাল ভোটের এ রাজ্যে জয় পেলেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। এখনও গণনা বাকি আর ৩ রাজ্য আলাস্কা, পেনসিলভানিয়া ও নর্থ ক্যারোলাইনায় এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট পদে বহাল থাকতে ৫টি রাজ্যেই জয় দরকার ট্রাম্পের।

জর্জিয়ার আশে-পাশের রাজ্যগুলো সব রিপাবলিকান প্রার্থীর পক্ষে, আমেরিকার রাজনৈতিক মানচিত্রে যেগুলো লাল রং-এ দেখানো হয়। বাইডেন জয়ী হলে মানচিত্রে জর্জিয়া হবে লাল সমুদ্রে একটি নীল দ্বীপ।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট নিউজ।