আজ ভাষণ দেবেন বাইডেন, পাল্টাপাল্টি বিক্ষোভ-সমাবেশ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। পেনসিলভেনিয়ায় প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ট্রাম্পের সঙ্গে ভোটের ব্যবধান কমিয়ে আরও একধাপ এগুলেন তিনি।

নেভাদা ও জর্জিয়ায়ও লিড নিয়েছেন বাইডেন। তবে পুনঃভোটগণনা ঘোষণা দিয়েছে জর্জিয়া। স্থানীয় সময় আজ বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেবেন বাইডেন। যদিও এ ব্যাপারে এরইমধ্যে সতর্কবার্তা দিয়েছেন ট্রাম্প। বিভিন্ন শহরে চলছে পাল্টাপাল্টি বিক্ষোভও।

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন, তার ফলাফল এখনও ঝুলে আছে চার অঙ্গরাজ্যের ভোট গণণায়। ভোট গ্রহণের তিন দিন পার হলেও বিপুল সংখ্যক পোস্টাল ভোট গণণা শেষ হয়নি। সবশেষ ফলাফলে ম্যাজিক ফিগার ২৭০ ইলেকটোরাল ভোট এখনও কেউ অর্জন করতে পারেনি। তবে পাল্লা ভারি ডেমোক্র্যাট জো বাইডেনেরই।

পেনসিলভেনিয়ায় ২০ হাজার ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের চেয়ে এগিয়ে হোয়াইট হাউসের পথ অনেকটাই পরিষ্কার করলেন বাইডেন। বাকি তিন রাজ্যের মধ্যে গুরুত্বপূর্ণ জর্জিয়া ও নেভাদায়ও লিড নিয়েছেন বাইডেন।

এ অবস্থায় জয় ছাড়া আর কিছু আশা করছেন না নীল দলের এই নেতা। এরইমধ্যে স্থানীয় সময় শনিবার বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার ঘোষণা দিয়েছেন।

যদিও প্রতিদ্বন্দ্বী ট্রাম্প এখনই জয়-পরাজয় মেনে নিতে রাজি নন। বাইডেন জয়ের ঘোষণা দিলে পরিস্থিতি নিয়ে এরইমধ্যে হুমকিও দিয়েছেন তিনি। এছাড়া পোস্টাল ভোট ও গণণা নিয়ে আগেই আদালতে যাওয়ার পথ এগিয়ে রেখেছেন।

এ পর্যন্ত বাইডেনের ঘরে রয়েছে ২শ’ ৬৪টি ইলেকটোরাল ভোট আর ট্রাম্পের রয়েছে ২শ’ ১৪টি। ভোট গণনা নিয়ে দেশজুড়ে পাল্টাপাল্টি দু’পক্ষেরই বিক্ষোভ-সমাবেশ চলছে।

সূত্র: একুশে টেলিভিশন।