জয়ের ঘোষণা এখন কেবল সময়ের ব্যাপার

ভোটগ্রহণের তিন দিন পর জাতির উদ্দেশে দেয়া ভাষণে বাইডেন বলেন, জয়ের ঘোষণা এখন কেবল সময়ের ব্যাপার। তিনি বলেন, ভোটের সংখ্যায় এটি স্পষ্ট যে, আমরা নির্বাচনী দৌঁড়ে জিততে চলেছি।

এএফপি ও রয়টার্সের খবরে জানা যায়, ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনে স্থানীয় সময় শুক্রবার গভীর রাতে বক্তব্য দেন বাইডেন। সেখানে তিনি এসব কথা বলেন। ভাষণে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী যুক্তরাষ্ট্রবাসীকে আহ্বান জানিয়েছেন ঐক্যবদ্ধ হয়ে তার পেছনে দাঁড়াতে। বলেছেন, ভোট ঘিরে তিক্ততা ভুলে সামনের দিকে তাকাতে।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের তিন দিন বাদে বাইডেনের এই ভাষণ দেয়ার কথা ছিল বিজয়ী হিসেবে। কিন্তু স্মরণকালের ঘটনাবহুল এই নির্বাচনের পর এখনো গণনা শেষ না হওয়া এবং পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে ভিন্ন প্রেক্ষাপটে আসতে হয়েছে বাইডেনকে। টেলিভিশন চ্যানেল বা অন্য উৎসেও ভোটের ফলাফল নিয়ে পরিষ্কার কোনো চিত্র উঠে না আসায় বাইডেনকে তার বক্তব্যের ধরন পাল্টাতে হয়।

ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলোর সবশেষ ফল দেখিয়ে তিনি বলেন, ২৪ ঘণ্টা আগে আমরা পেনসিলভেনিয়ায় পিছিয়ে ছিলাম আর এখন আমরা পেনসিলভেনিয়া জয় করতে যাচ্ছি। আমরা অ্যারিজোনায় জয়ী হচ্ছি, নেভাদায় জয়ী হচ্ছি, সেখানে দ্বিগুণ ভোটে এগিয়ে গেছি আমরা।

তিনি বলেন, গতকাল থেকে কী ঘটেছে, শুধু তার দিকে তাকান। ২৪ ঘণ্টা ধরে জর্জিয়ায় আমরা পিছিয়ে ছিলাম, এখন আমরা এগিয়ে আর এই রাজ্য আমরা জয় পেতে যাচ্ছি। আমরা ৩০০ ইলেকটোরাল ভোটের পথে আছি। আমরা সাত কোটি ৪০ লাখেরও বেশি ভোট পেয়েছি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে যে কোনো প্রেসিডেন্ট প্রার্থীর পাওয়া ভোটের চেয়েই এটি বেশি। জাতি আমাদের সঙ্গে আছে।

বাইডেন বলেন, আমি চাই প্রত্যেকে জানুক করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় আমরা পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছি। করোনাভাইরাসের সংক্রমণ, অর্থনৈতিক পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন ও জাতিগত বৈষম্য মোকাবিলা করতে মার্কিনরা তাকে ম্যান্ডেট দিয়েছে। মার্কিনরা এটা প্রমাণ করেছে যে , তারা দেশকে ঐক্যবদ্ধ দেখতে চায়।

এসময় বাইডেন বলেন, তিনি আশা করছেন আগামী শনিবার আবার মার্কিনদের উদ্দেশে বক্তব্য দিতে পারবেন। পেনসিলভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাদা অঙ্গরাজ্যে এগিয়ে আছেন বাইডেন। পরিস্থিতি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজের বাসিন্দা হতে চলেছেন ৭৭ বছর বয়সী বাইডেন। সব জটিলতার অবসান ঘটিয়ে আগামী ২০ জানুয়ারি শপথ নিতে পারলে বারাক ওবামার সাথে দুই বারের ভাইস প্রেসিডেন্ট বাইডেন হবেন দেশটির সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

গত বৃহস্পতিবার ভোটগ্রহণ হলেও এখনো কয়েকটি রাজ্যের গণনা শেষ হয়নি। এসব রাজ্যের বেশিরভাগে ট্রাম্প এগিয়ে থাকলেও পোস্টাল ব্যালট গণনা যতই গড়িয়েছে, তা সামনে এগিয়ে দিয়েছে বাইডেনকে।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট নিউজ।