ইলেকটোরাল ভোট: বাইডেন ২৬৪, ট্রাম্প ২১৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা পুরোদমে চলছে। ফলাফল আসছে আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে। কিন্তু নির্ধারণী ফলাফলের জন্য সবার চোখ এখন ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোর দিকে।

জো বাইডেন পেনসিলভানিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পকে পেছনে ফলে এগিয়ে যাওয়ার মাধ্যমে অনেকটা নিশ্চিত বিজয়ের দিকে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত জর্জিয়ায় জো বাইডেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে প্রায় চার হাজার ভোটে এগিয়ে আছেন। এরই মধ্যে মোট ভোটের প্রায় ৯৯ শতাংশ গণনা হয়েছে বলে জানিয়েছে জর্জিয়ার নির্বাচনী কর্তৃপক্ষ।

মোট ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখন পর্যন্ত ৪৪টি রাজ্যের তথ্য অনুযায়ী, জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন, আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট। বিজয়ী হতে হলে তাদের ইলেকটোরাল কলেজের অন্তত ২৭০টি ভোট পেতে হবে।

পেনসিলভেনিয়ায় ৩ নভেম্বর স্থানীয় সময় রাত আটটার পরে আসা ব্যালট আলাদা রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রিপাবলিকান এই ঘাঁটিতেও এগিয়ে আছেন জো বাইডেন। প্রেসিডেন্ট হতে হলে এখন পেনসিলভানিয়া, জর্জিয়া, নেভাদাসহ ৫ রাজ্যে জয়ের বিকল্প নেই ট্রাম্পের।

তবে জো বাইডেন একই সঙ্গে আ্যারিজোনা, নেভাদা এবং জর্জিয়া রাজ্যেও এগিয়ে আছেন। প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ জর্জিয়া রাজ্যে ভোট গণনায় জো বাইডেন এখন ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে। আর মাত্র কয়েক হাজার ভোট গণনা বাকি আছে। জর্জিয়ার ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। এই রাজ্য বাইডেনের পক্ষে গেলে তার থলিতে ২৬৯টি ইলেকটোরাল ভোট আসবে, অর্থাৎ চূড়ান্ত বিজয়ের জন্য মাত্র একটি বাকি থাকবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১টি (৪৯ দশমিক ৪ শতাংশ)। বিপরীতে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪টি ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ)। অর্থাৎ, জর্জিয়ায় এই মুহূর্তে ৯১৭ ভোটে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাট শিবির। যদিও গার্ডিয়ানের পরিসংখ্যান দেখাচ্ছে, রাজ্যটিতে এখনো ৫০ হাজার ভোট গণনা বাকি।

এর আগে ট্রাম্পের রাজ্য এরিজোনা, উইসকনসিন ও মিশিগানে জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন। ম্যাসাচুসেটস, কানেটিকাট, মেরিল্যান্ডর মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে জয় পেয়েছেন বাইডেন। যার মধ্যে নিজের অঙ্গরাজ্য ডেলাওয়ার রয়েছে। তার জন্য বড় পুরস্কার নিউইয়র্ক ও মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসি।

অন্যদিকে ফ্লোরিডা, টেক্সাস, ইন্ডিয়ানা, অকলাহোমা, কেনটাকি, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়াসহ ২৩ রাজ্যে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী টিম এখনো হার স্বীকার করতে নারাজ। তারা বলছেন, নির্বাচন এখনো শেষ হয়নি। তারা নির্বাচনে জালিয়াতির অভিযোগ করছেন। তবে এর পক্ষে কোন প্রমাণ তারা হাজির করেননি।

মহামারীর মধ্যে এই নির্বাচনে সব মিলিয়ে ৬৬.৯ শতাংশ ভোট পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে, যা ১২০ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিকে, ভোটগ্রহণের তিন দিন পর জাতির উদ্দেশে দেয়া ভাষণে বাইডেন বলেন, জয়ের ঘোষণা এখন কেবল সময়ের ব্যাপার। তিনি বলেন, ভোটের সংখ্যায় এটি স্পষ্ট যে, আমরা নির্বাচনী দৌঁড়ে জিততে চলেছি।

এএফপি ও রয়টার্সের খবরে জানা যায়, ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনে স্থানীয় সময় শুক্রবার গভীর রাতে বক্তব্য দেন বাইডেন। সেখানে তিনি এসব কথা বলেন। ভাষণে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী যুক্তরাষ্ট্রবাসীকে আহ্বান জানিয়েছেন ঐক্যবদ্ধ হয়ে তার পেছনে দাঁড়াতে। বলেছেন, ভোট ঘিরে তিক্ততা ভুলে সামনের দিকে তাকাতে।