বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ৫ দলের চূড়ান্ত নাম প্রকাশ করলো বিসিবি

অবশেষে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের চূড়ান্ত দিনক্ষণ জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগামী ২২ অথবা ২৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে কর্পোরেট টি-টোয়েন্টি লিগ। আর এই লীগের আগে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গঠন করবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি।

ইতিমধ্যে ৫ দলের স্পন্সর চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই আসরে দেশের ৫ বিভাগের প্রতিনিধিত্ব করবে ৫টি দল। স্পন্সরের সঙ্গে মিলিয়ে দলগুলির নাম ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম।

কর্পোরেট টি-টোয়েন্টি টুর্নামেন্টের কারণে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। ড্রাফটে থাকবে ১৬০ জন ক্রিকেটার। আগামী ১২ নভেম্বর হবে প্লেয়ার্স ড্রাফট। এদিন পছন্দের ক্রিকেটারদের নিয়ে দল সাজাবে দলগুলো।

শনিবার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান। “ড্রাফট আমরা সম্ভবত ১২ তারিখে করছি এবং প্রায় ১৬০ জন ক্রিকেটারের তালিকা করেছি। ৯ ও ১০ নভেম্বর ফিটনেস টেস্ট আছে। স্পন্সরটা এখনও ৯০ ভাগের মত ঠিক হয়েছে কিন্তু কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে।”

ড্রাফটে মোট চারটি ক্যাটাগরিতে রাখা হবে ক্রিকেটারদের। ইতিমধ্যেই ক্রিকেটারদের গ্রেড ও পারিশ্রমিক কাঠামো চূড়ান্ত করে ফেলেছে বিসিবি। আকরাম খান আরো যোগ করেন, ‘এ, বি, সি ও ডি মোট চারটি গ্রেডে আমরা খেলোয়াড় রাখছি। পারিশ্রমিকটা এখনও পুরোপুরি নির্ধারিত হয়নি, হয়তো ১৫ লাখ থেকে কম বেশি হবে যারা ‘এ’ গ্রেডে আছে। যারা সর্বনিম্ন গ্রেডে থাকবে তারা চার-পাঁচ লাখ করে পেতে পারে। চার-পাঁচটা প্লেয়ার থাকবে ‘এ’ গ্রেডে।’