বাইডেনকে অভিনন্দন জানালেন সাকিবকন্যা আলাইনা

হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। জয়লাভের পর থেকেই অভিনন্দনের জোয়ারে ভাসছেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসানের বড় মেয়ে আলাইনা হাসান অব্রি। একটি ভিডিওবার্তায় বাইডেনকে অভিনন্দন জানান অব্রি। ৫ সেকেন্ডের ভিডিওতে তিনি বলেন, কংগ্রাচুলেশনস টু আওয়ার নিউ প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থাৎ- আমাদের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানাই অভিনন্দন।।

এদিকে বেসরকারিভাবে নির্বাচিত হওয়ার জন্য ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট স্পর্শ করার পরই জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে জার্মানি, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও ফ্রান্স। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস টুইটারে বলেছেন, অবশেষে ভালো খবর। শেষ পর্যন্ত ভালো কিছু সংখ্যার খবর পেলাম। যুক্তরাষ্ট্রের পরবর্তী সরকারের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি আমরা। আমরা নতুন একটি চুক্তি, একটি নতুন ট্রান্স আটলান্টিক চুক্তি শুরুতে সহযোগিতা চাই।

প্যারিসের মেয়র অ্যানে হিলগো টুইটে লিখেছেন, ওয়েলকাম ব্যাক আমেরিকা! নির্বাচনে জেতার জন্য জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন। দেশবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মনাঙ্গাগওয়া। টুইটে তিনি লিখেছেন, সব জিম্বাবুইয়ানের পক্ষ থেকে নির্বাচনে বিজয়ের জন্য জো বাইডেনকে একটি বিশাল অভিনন্দন।

আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন টুইটে বলেছেন, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন। পুরোটা জীবন তিনি এই জাতির একজন সত্যিকার বন্ধু। সামনের দিনগুলোতে তার সঙ্গে কাজ করতে চাই। এ ছাড়াও তিনি ব্রিটেন, নরওয়ে, বেলজিয়াম, পর্তুগালসহ বিভিন্ন দেশের সরকার প্রধান টুইট বার্তায় অভিনন্দনে সিক্ত হয়েছেন।

এর আগে টানা চারদিনের অপেক্ষা ও নানা ধরনের নাটকীয়তা শেষে জানা যায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল। ইতিহাসে সর্বোচ্চ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। পেনসিলভেনিয়ার ২০টি ইলেকটোরাল ভোট তার ঝুলিতে আসার পরই তার হোয়াইট হাউজের চাবি পাওয়া নিশ্চিত হয়।-ডেইলি বাংলাদেশ