‘বাবা আজ তোমার স্বপ্ন পূরণ করেছি, আকাশে না হলেও মাটিতে’

পাঁচ ঘণ্টা রিকশা চালিয়ে ২০০ টাকা কামিয়ে সে টাকায় পরিবারের জন্য খাবার কিনে ভাইরাল হয়েছেন এক যুবক। কোনো কাজই যে ছোট নয় এবং পরিশ্রম করে অর্জিত অর্থ মূল্যই যে মানুষকে বড় হতে শেখায় তারই এক উদাহরণ সৃষ্টি করেছেন এই তরুণ। ১৩ জানুয়ারি পোস্ট করা এই স্ট্যাটাসটিতে ইতোমধ্যেই ৪৪ হাজার মানুষ রিয়্যাক্ট করেছে। কমেন্টও পড়ছে অনেক। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া মোহাম্মদ রাফিউল আলম নামের এই তরুণের স্ট্যাটাসটি পাঠকদের জন্য তুলে ধরা হলো।

‘বাবা আজ তোমার স্বপ্ন পূরণ করেছি, আকাশে না হলেও মাটিতে, বাট থেমে নেই । আলহামদুলিল্লাহ অফলাইনের প্রথম ইনকাম। বেলা ১টা থেকে ৬টা পর্যন্ত গ্রাম ও শহরের অলিগলিতে রিকশা চালিয়ে ২০০ টাকা উপার্জন করেছি। দিনশেষে বাজার নিয়ে এসে পরিবার নিয়ে এক মুঠো ভাত খাওয়ার তৃপ্তি আলাদা।

পেশাটা আপনার কাছে যেমনি হোক আমার কাছে যথেষ্ট সম্মানজনক। কপালের দোহাই দিয়ে পরিবারকে দোষারোপ করা আমাদের স্বভাবগত বৈশিষ্ট্য। একটা অটো ২৫০ থেকে ৩০০ টাকা হলে ভাড়া পাওয়া যায়। সারাদিন চালালে ভালোভাবেই ৮০০ থেকে হাজার টাকা ইনকাম করা যায়। মাসের শেষে হিসাব করলে ২০ হাজার টাকার ওপর, যা বাংলাদেশের প্রেক্ষাপটে মধ্যবিত্তদের অনায়াসে চলে যাওয়ার কথা। শুধু নিজের লজ্জার মাথাটুকু কেটে ফেলুন কেউ থামাতে পারবে না। বেকারত্ব বলে কিছুই নেই, শুধু ইচ্ছাশক্তির প্রয়োজন  Don’t blame someone blame yourself!

বিশেষ দ্রষ্টব্য: জীবনে এটাই প্রথম অটো চালানো ছিল। কনফিডেন্স ভালো ছিল বলেই সুন্দরভাবে রাইড করতে পেরেছি। আপনিও ট্রাই করতে পারেন।’